thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

‘ভালো চরিত্র না পেলে চলচ্চিত্রে অভিনয় নয়’

২০১৪ ফেব্রুয়ারি ১৬ ১৫:৩৪:০৬
‘ভালো চরিত্র না পেলে চলচ্চিত্রে অভিনয় নয়’

দ্য রিপোর্ট প্রতিবেদক : সুন্দরী প্রতিযোগিতার মধ্য দিয়ে মিডিয়ায় এসেছেন সাদিকা স্বর্ণা। ইদানীং টেলিভিশন ও মঞ্চ নাটক নিয়ে ব্যস্ত রয়েছেন। দ্য রিপোর্টের সঙ্গে আলাপচারিতায় জানালেন তার বর্তমান ব্যস্ততার কথা।

দ্য রিপোর্ট : কি নিয়ে ব্যস্ত এখন?

স্বর্ণা : জানুয়ারির শুরু থেকেই অনেক ব্যস্ত। কাজ করতে করতে হিমশিম খাচ্ছি। নতুন তিনটি ধারাবাহিকেরশ্যুটিং চলছে। মাতিয়া বানু শুকুর ‘ধন্যি মেয়ে’, রাকেশ বসুর ‘সাতটি তারার তিমির’, গিয়াসউদ্দিন সেলিমের ‘উজান গাঙের নাইয়া’।

দ্য রিপোর্ট : আর এক ঘণ্টার নাটক?

স্বর্ণা : এখন এক ঘণ্টার নাটক করাই হচ্ছে না। সামনে ঈদের কাজ শুরু হলে করা হবে হয়তো।

দ্য রিপোর্ট : মঞ্চে সময় দিচ্ছেন?

স্বর্ণা : মাসের প্রায় ১৫-২০ দিনশ্যুটিং থাকে। তবে মঞ্চের নতুন নাটক এলে কাজ করা হয়। আর আমি সবসময় মঞ্চের সবার সঙ্গে যোগাযোগ বজায় রাখি। এর মধ্যে তিনটি নাটকে অভিনয় করছি। আজাদ আবুল কালামের ‘রাজা এবং অন্যান্য’, তৌফিকুল ইসলাম ইমনের ‘মায়ের মুখ’ এবং ইউজিন ও নীলের ‘হেয়ারি এপ’ অবলম্বনে প্রচ্যনাটের নতুন নাটক ‘বন মানুষ’। নাটকটির নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।

দ্য রিপোর্ট : উপস্থাপনায় দেখা যাচ্ছে না কেন?

স্বর্ণা : এখন উপস্থাপনা বন্ধ। আসলে নতুন বছরের শুরু থেকেই আমি নিজেকে গুছিয়ে নিয়েছি। মনোযোগ দিয়ে অভিনয় করছি। অন্য সবকিছু বন্ধ। আমি হুট করে কোন চরিত্রে অভিনয় করতে চাই না। চরিত্রটি নিয়ে স্টাডি করে, বুঝে-শুনে অভিনয় করতে চাই।

দ্য রিপোর্ট : তাহলে শখের অভিনয় পেশা হিসেবে নিয়ে ফেললেন?

স্বর্ণা : অভিনয় আমার শখ। আবার পেশাও। তবে আমি এমন কাজ করতে চাই, যা করতে আমার ভালো লাগে। অভিনয়কে পেশা হিসেবে নিলেও আমি বুঝে-শুনে কাজ করি। তাই খুব বেশি কাজ করি না। ভালো হলেই করি।

দ্য রিপোর্ট : চারুকলায় পড়েছেন, ছবি আঁকা হয় না?

স্বর্ণা : এটা একান্তই আমার নিজের। ঘরে নিজের মতো আঁকাআঁকি করি। সবার জন্য নয়। কদিন আগে নাচের মুদ্রার ওপর প্রোট্রেট করলাম। রঙ, মাধ্যম মিলিয়ে নিজের মতো কম্পোজিশন করলাম। আবার শ্যুটিংয়ের ফাঁকে ট্যাবের মধ্যে অ্যাপ্লিকেশন ডাউনলোড করে ছবি আঁকি।

দ্য রিপোর্ট : চলচ্চিত্রের কি খবর?

স্বর্ণা : মনমতো গল্প ও ভালো চরিত্র না পেলে চলচ্চিত্রে অভিনয় করব না। ভালো অফারের অপেক্ষায় আছি।

দ্য রিপোর্ট : ভারতীয় চ্যানেলের দাপটে বাংলা নাটকগুলো এখন কেউ দেখছে না। আপনি কি মনে করেন?

স্বর্ণা : আমি আসলে নৈরাশ্যবাদী নই। চ্যানেল বেড়েছে, প্রোডাকশনও বেড়েছে। কোন কিছু বেশি হলে মান ঠিক রাখা মুশকিল হবেই। তবে আমি মনে করি, অনেক নতুন নির্মাতা-শিল্পী এসেছেন, যারা অনেক প্যাশনেট। ভালো করছে। তাদের সঠিকভাবে পরিচর্যা করা উচিত। তাহলে যারা সত্যিকারের সৃষ্টিশীল, মন দিয়ে কাজ করে, তাদের কাছ থেকে ভালো কিছু অবশ্যই আসবে।

দ্য রিপোর্ট : নতুনদের মধ্যে অনেকেই তো খুব তাড়াতাড়ি জনপ্রিয়তা পেতে চায়।

স্বর্ণা : নতুন কিছু কিছু নির্মাতার মধ্যে এক ধরনের ধারণা সৃষ্টি হয়েছে। নাটক নির্মাণ অনেক সহজ কাজ। ক্যামেরা আর বেশকিছু মানুষ কথা বলতে পারলেই হলো। এই ধারণা যারা করে, তাদের আমি নির্মাতা মনে করি না। আবার অনেকেই একটা ক্লিক করা ডায়ালগ দিয়ে বিখ্যাত হতে চায়। যারা সস্তা জনপ্রিয়তা পেতে চায় তারা আসল শিল্পী নয়।

দ্য রিপোর্ট : তাহলে সত্যিকারের নির্মাতা ও শিল্পী কারা?

স্বর্ণা : সৎ না হলে কখনওই শিল্প তৈরি করা যায় না। যারা সত্যিকারের নির্মাতা বা শিল্পী, তারা নাম-খ্যাতির দিকে তাকান না। কিভাবে কাজটি ভালো করা যায়, সেই চিন্তা করেন। গল্প, চরিত্র নিয়ে ভাবেন। গবেষণা করেন। চর্চা করেন। গুছিয়ে কাজ করেন। এটা তো আসলে টিমওয়ার্ক। প্রত্যেকে নিজেরটা নিয়ে সঠিকভাবে ভাবলে কাজ ভালো হবেই।

(দ্য রিপোর্ট/আইএফ/এমসি/এএইচ/ফেব্রুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর