thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

‘শুনতে কি পাও’র প্রিমিয়ার

২০১৪ ফেব্রুয়ারি ১৬ ১৬:৩৯:১০
‘শুনতে কি পাও’র প্রিমিয়ার

দ্য রিপোর্ট ডেস্ক : `ভদ্রা নদীর পাড়ে, সুন্দরবনের কোল ঘেঁষে ছোট্ট একটা গ্রাম। নাম তার সুতারখালি। বিশাল আকাশের নিচে ছোট ছোট মানুষের রোজনামচা দেখে মনে পড়ে যায় মানিক বন্দ্যোপাধ্যায়ের পদ্মা নদীর মাঝি আর এস এম সুলতানের ক্যানভাস… লোভে, ঔৎসুক্যে, ভালোবাসায় ক্যামেরা হাতে কাটিয়ে দিলাম সপ্তাহ, মাস, বছর, দুই, তিন… নাম কি শুনতে কি পাও।’

‘শুনতে কি পাও’ ছবির প্রিমিয়ার শো’র কার্ডে এভাবেই লিখলেন নির্মাতা কামার আহমাদ সাইমন ও সারা আফরীন। এই কথাগুলোর মধ্য দিয়ে তাদের কাজের গভীরতা ও কাজের নিষ্ঠা অনুমান করা যায়। বিশ্বের নানা প্রান্তের অসংখ্য পুরস্কার জিতে ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশে প্রিমিয়ার হচ্ছে বসুন্ধরা সিটির সিনেপ্লেক্সে। এরপর ২১ ফেব্রুয়ারি থেকে ছবিটি এই হলে প্রদর্শিত হবে। এই ছবির মাধ্যমে বাংলাদেশে প্রথমবারের মত কোনো প্রামাণ্যচিত্র বাণিজ্যিকভাবে প্রদর্শিত হচ্ছে।

ছবিটি সম্পর্কে ইউরোপিয়ান ডকুমেন্টারি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা পরিচালক ট্যু স্টিন মুলার বলেন, …সত্যজিত রায়ের অপু উপাখ্যান মনে করিয়ে দেয়।

আন্তর্জাতিক পরিমণ্ডলে ছবিটির জিতে নেওয়া পুরস্কারের মধ্যে রয়েছে- ফিল্ম সাউথ এশিয়ায় জুরি পুরস্কার (২০১৩), আইডিএফএ’র অফিসিয়াল সিলেকশন (২০১২), প্রাচীনতম প্রামাণ্য উৎসবে ডক্স-এ উদ্বোধনী ছবি (২০১২) ও প্যারিসের গ্রাঁপি-তে শ্রেষ্ঠ ছবির পুরস্কার।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/সা/ফেব্রুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর