thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

‘আলু চাষ কৃষকের ফাঁসে পরিণত হয়েছে’

২০১৪ ফেব্রুয়ারি ১৬ ১৮:৩৯:২৫
‘আলু চাষ কৃষকের ফাঁসে পরিণত হয়েছে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ফসলের লাভজনক দাম প্রাপ্তি এবং প্রাতিষ্ঠানিক রূপ- শীর্ষক গোলটেবিল বৈঠকে বলা হয়েছে, দেশের সবচেয়ে বড় প্রাইভেট সেক্টর কৃষিখাত অপরিকল্পিতভাবে চলছে। কৃষক ফসল উৎপাদন করে এর লাভজনক মূল্য না পেয়ে প্রতিনিয়ত ঠকছে। সম্প্রতি আলু নিয়ে দেশে কৃষকদের যে দুরবস্থা চলছে তাতে দেখা যায় ‘আলু চাষ কৃষকের ফাঁস’-এ পরিণত হয়েছে।

রবিবার বিকেলে পুরানা পল্টনের মুক্তিভবনে প্রগতি সম্মেলন কক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)-এর উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা এ সব কথা বলেন।

গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। মূল প্রবন্ধ উত্থাপন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ সিপিবি নেতা অধ্যাপক এম এম আকাশ।

বক্তারা বলেন, এ অবস্থা থেকে উত্তরণে উৎপাদক ও ভোক্তা সমবায় গড়ে তুলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে উৎপাদক ও ভোক্তাদের মধ্যে পণ্য সরবরাহ করতে হবে। এ ছাড়া কৃষক যাতে কম উৎপাদন খরচে কৃষিপণ্য উৎপাদন করে তার জন্য ব্যবস্থা গ্রহণের জন্য কৃষি উপকরণের দাম কমানো, স্বল্প সুদে ঋণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের জন্য বীমা চালু করতে হবে।

বৈঠকে বলা হয়, উপযুক্ত রাজনৈতিক সংগ্রাম ও সংগঠন গড়ে তোলার মধ্য দিয়ে কৃষক ও কৃষির স্বার্থরক্ষা করতে হবে।

বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট অর্থনীতিবিদ মাহবুব হোসেন, কৃষক সমিতির সভাপতি মোর্শেদ আলী, বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, কৃষক সমিতির সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন প্রমুখ।

মূল প্রবন্ধে অধ্যাপক এম এম আকাশ বলেন, উপযুক্ত প্রাতিষ্ঠানিকতার অভাবের জন্যও সকল স্তরের কৃষক ফসলের উপযুক্ত দাম পান না। কৃষক মাথার উপর ঋণের তাড়না, অভাবের তাড়না নিয়ে ফসল ওঠার সঙ্গে সঙ্গে বিক্রি করে সর্বনিম্ন মূল্যে। হিমাগার অপ্রতুল, তারপর ভাড়া বেশি- যা সাধারণ কৃষকের পক্ষে বহন করা কঠিন। তাই কৃষক লাভজনক দাম দূরে থাক, উৎপাদন মূল্য থেকে বঞ্চিত হয়।

এম এম আকাশ বলেন, কৃষিতে চীনে, এমনকি আমেরিকাও ভর্তুকি দেওয়া হয়। অথচ আমাদের দেশে কৃষিতে ভর্তুকির বিরোধিতা করে সাম্রাজ্যবাদী প্রতিষ্ঠানসমূহ।

অর্থনীতিবিদ মাহবুব হোসেন পচনশীল পণ্য সংরক্ষণ ও প্রসেসিং করে মান ঠিক রাখার জন্য সরকারী উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়ে বলেন, বিশ্বায়নের প্রভাব বিবেচনায় নিয়ে উৎপাদন ও তা বাজারজাতকরণে পরিকল্পিত উদ্যোগ গ্রহণ করতে হবে।

সভাপতির বক্তব্যে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, কৃষক ও কৃষি বাঁচাতে সরকারের পাশাপাশি সামাজিক উদ্যোগও থাকতে হবে। জমি বর্গা দেওয়া যায়, কিন্তু স্বার্থ বর্গা দেওয়া যায় না। তাই কৃষকদের ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনের বিকল্প নাই।

(দ্য রিপোর্ট/এসএ/এসবি/এনআই/ফেব্রুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর