thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

বাংলালিংক গ্র্যান্ডমাস্টার সিজন থ্রি বিজয়ী চুয়েট

২০১৪ ফেব্রুয়ারি ১৭ ০৩:৫৩:৫৬
বাংলালিংক গ্র্যান্ডমাস্টার সিজন থ্রি বিজয়ী চুয়েট

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলালিংক গ্র্যান্ডমাস্টার সিজন থ্রি’র চূড়ান্ত পর্বে বিজয়ী হয়েছে চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দল ‘ম্যাভেরিক’।

রাজধানীর একটি অভিজাত হোটেলে রবিবার সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হয় বাংলালিংক গ্র্যান্ডমাস্টার সিজন থ্রি-এর চূড়ান্ত আসরটি। সারাদেশের ১২০০ দলের মধ্য থেকে শীর্ষ ৫টি দল চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেয়। যার মধ্যে বিজয়ী হয় চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দল ‘ম্যাভেরিক’। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্রিকেট তারকা ও বাংলালিংকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব আল হাসান।

এ বছর ‘মোবাইল এপ্লিকেশন্সভিত্তিক নতুন ধারণা’ থিমের ওপর ভিত্তি করে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। সারাদেশ থেকে ৫০টি বিশ্ববিদ্যালয়ের ব্যবসা, প্রকৌশল, টেক্সটাইল, চিকিৎসা ইত্যাদি ক্ষেত্রে ৮ হাজার ছাত্রছাত্রী এই প্রতিযোগিতায় অংশ নেয়।

প্রতিযোগিতার জুরি বোর্ডের সদস্য ছিলেন বুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. কায়কোবাদ, নর্থ সাউথ ইউনিভার্সিটির এক্সিকিউটিভ ডিরেক্টর (এক্সটার্নাল অ্যাফেয়ার্স) ড. আব্দুল হান্নান চৌধুরী, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিকস-এর ডিন অধ্যাপক ড. মো. মুসা, ফিন্যান্সিয়াল এক্সিলেন্স লিমিটেডের ভাইস চেয়ারম্যান অধ্যাপক মামুন রশিদ এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের স্কুল অব বিজনেসের ডিন ড. সারওয়ার উদ্দিন আহমেদ।

আব্দুন নূর তুষারের উপস্থাপনায় সব দলগুলো তাদের মোবাইল অ্যাপ্লিকেশন থিম প্রদর্শন করে। আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির ‘আগুন পোকা’-এর মেডিক্যাল অ্যাপ্লিকেশন ‘মেডিপয়েন্ট’, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘ডিমেন্টরস’ এর শপিং অ্যাপ্লিকেশন ‘লুক অ্যাট’, চুয়েটের ম্যাভেরিক-এর বাস সার্ভিস টিকেটিং অ্যাপ্লিকেশন ‘এম টিকেটিং-বাস সার্ভিস’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেড ইন বাংলাদেশ-এর স্কুল অ্যাপ্লিকেশন ‘আমাদের স্কুল’, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাফলপাফ-এর অ্যাডমিশন অ্যাপ্লিকেশন ‘অ্যাডমিশন এইড’ প্রদর্শন করে।

এক পর্যায়ে সাকিব আল হাসান অনুষ্ঠানে আসেন। তিনি প্রতিযোগীদের উদ্দেশে বলেন, ‘কাজের প্রতি নিষ্ঠা, শৃঙ্খলা ও সততা থাকলে সফল হওয়া সম্ভব। আর টিমের মধ্যে একজন আরেকজনের প্রতি বিশ্বাস থাকতে হবে।’

জুরি বোর্ডের অধ্যাপক ড. কায়কোবাদ বলেন, ‘বাংলালিংক গ্র্যান্ডমাস্টারের সুবাদে আমাদের তরুণরা সমাজের সমস্যা নিয়ে ভাবছে। এটা খুবই পজিটিভ দিক।’

বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক জিয়াদ সাতারা বলেন, ‘এ ধরনের সৃজনশীল চিন্তা এমন ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করতে সক্ষম, যা সমাজের লক্ষ লক্ষ মানুষের জীবনমান পরিবর্তনে সহায়তা করতে পারে।’

পুরস্কার প্রদানের আগে সঙ্গীত পরিবেশন করে ব্যান্ডদল ‘প্রজেক্ট ওয়ান টু টু’।

প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডিমেন্টরস, দ্বিতীয় রানার আপ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাফলপাফ।

চ্যাম্পিয়ন দল দুই লক্ষ, প্রথম রানার আপ দেড় লক্ষ এবং দ্বিতীয় রানার আপ দল পুরস্কার হিসেবে এক লক্ষ টাকা পায়। এ ছাড়াও বিজয়ী দল বাংলালিংক-হুয়াওয়ের উদ্যোগে আয়োজিত ইয়ুথ ক্যাম্পে চীনের প্রখ্যাত তিনটি শহর ঘুরে দেখার সুযোগ পাবে। সেই সঙ্গে হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেডের বিশেষজ্ঞদের অধীনে বিভিন্ন কর্মশালায় অংশ নেবে।

অনুষ্ঠানে জুরি বোর্ডের পাশাপাশি বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক জিয়াদ সাতারাসহ বাংলালিংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আইএফ/জেএম/এএল/ফেব্রুয়ারি ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর