thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

ম্যাককালামের ডাবল সেঞ্চুরি

২০১৪ ফেব্রুয়ারি ১৭ ১৩:২৩:১৬
ম্যাককালামের ডাবল সেঞ্চুরি

দ্য রিপোর্ট ডেস্ক : ব্রেন্ডন ম্যাককালাম গ্রিক রূপকথাকেও হার মানিয়েছেন ।ওয়েলিংটনে সোমবার দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে লড়াকু ডাবল সেঞ্চুরি (২৮১*) হাঁকিয়ে অপরাজিত আছেন । পাশাপাশি বিজে ওয়াটলিংয়ের (১২৪) সঙ্গে ষষ্ঠ উইকেট জুটিতে গড়েছেন নতুন বিশ্ব রেকর্ড (৩৫২ রানের জুটি, ১২৩ ওভার)। নিউজিল্যান্ড ৩২৫ রানের লিড পেয়েছে এবং হাতে রয়েছে ৪টি উইকেট।

নিউজিল্যান্ডের হয়ে টেস্টে এক ইনিংসে সবচেয়ে বেশি রান করেছিলেন মার্টিন ক্রো (২৯৯ রান) । ম্যাককালাম দ্বিতীয় স্থানে রয়েছেন এবং ক্রোর রেকর্ড ভেঙে দেয়ার দ্বারপ্রান্তে তিনি।

ম্যাককালাম ও ওয়াটলিংয়ের প্রতিরোধে হতাশ হয়েছে ভারত। দুই টেস্টের সিরিজ। অকল্যান্ডের প্রথম টেস্টে ভারত ৪০ রানে হেরে ১-০ তে পিছিয়ে রয়েছে। ফলে সিরিজে ফিরতে হলে অবিশ্বাস্য কিছু করতে হবে সফরকারীদের। অথচ ভারত বেশ নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছিল টেস্টের। কিন্তু ঘুরে দাঁড়িয়েছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড (দ্বিতীয় ইনিংস) চতুর্থ দিন শেষে ৬ উইকেটে ৫৭১ রান সংগ্রহ করেছে। আর একদিনের খেলা রয়েছে। তবে নিউজিল্যান্ড আরও অনেকদূর এগিয়ে যাবে আশা করা হচ্ছে। আর ম্যাককালাম কি করেন- সেটাই দেখার বিষয়।

অধিনায়ক ম্যাককালাম পা এবং কাঁধের ইনজুরি থাকা সত্ত্বেও ১২ ঘণ্টার ওপর ব্যাটিং করেছেন। তার ৫২৫ বলের ইনিংসে ২৮টি চার ও ৪টি ছক্কা রয়েছে। দিন শেষে জিমি নিশাম ৬৭ রানে অপরাজিত ছিলেন ম্যাককালামের পাশে। ওয়াটলিং ১২৪ রানে আউট হন। এটি তার তৃতীয় টেস্ট সেঞ্চুরি।

নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৯৪ রানে ৫ উইকেট হারিয়েছিল। সেই পরিস্থিতি থেকে স্বাগতিকরা লড়াকু পুঁজি গড়ে তুলেছে।

২০০৯ সালে ভারতের বিপক্ষে মাহেলা ও প্রসন্ন জয়াবর্ধনে ৩৫১ রানের জুটি গড়েছিলেন। সেই রেকর্ড ভেঙে দিলেন ম্যাককালাম-ওয়াটলিং। এ ছাড়া ম্যাককালাম পাশে বসেছেন গ্লেন টার্নারের । একই সিরিজে দুটি ডাবল সেঞ্চুরি করা হয়েছে দুইজনেরই! ক্যারিয়ারে এটি ম্যাককালামের তৃতীয় ডাবল সেঞ্চুরি। এর আগে নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং তিনটি ডাবল সেঞ্চুরি করেছিলেন। নিউজিল্যান্ডের কোনো খেলোয়াড় টেস্টে এক ইনিংসে ৩০০ রান করতে পারেননি। ম্যাককালামের সামনে রয়েছে সেই সম্ভাবনা।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড : ১৯২ এবং ৫৭১/৬, ১৮৯ ওভার (ব্রেন্ডন ম্যাককালাম ২৮১*, বিজে ওয়াটলিং ১২৪, জিমি নিশাম ৬৭*, জহির খান ৩/১২৯)।

ভারত : ৪৩৮

(দ্য রিপোর্ট/এমএ/এজেড/ফেব্রুয়ারি ১৭,২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর