thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

অসুস্থ বি চৌধুরীকে দেখতে যাচ্ছেন খালেদা জিয়া

২০১৪ ফেব্রুয়ারি ১৮ ০২:২৬:১১
অসুস্থ বি চৌধুরীকে দেখতে যাচ্ছেন খালেদা জিয়া

দ্য রিপোর্ট প্রতিবেদক : অসুস্থ বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব ও বর্তমানে বিকল্পধারার সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীকে দেখতে তার বাসায় যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় তিনি বি চৌধুরীর ১২ নম্বর রোডের ১৯ নম্বর বারিধারার বাসায় যাবেন বলে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সূত্র নিশ্চিত করেছে।

ডা. বি চৌধুরী বেশ কিছুদিন ধরে অসুস্থ অবস্থায় রয়েছেন। সর্বশেষ গত জানুয়ারি মাসের প্রথম দিকে তিনি জাতীয় প্রেস ক্লাবে একটি আলোচনা সভায় অংশগ্রহণ করেন। এরপর তিনি আর কোনো রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেননি।

ডা. বি চৌধুরী শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব। জিয়াউর রহমানের জীবদ্দশায় তার সরকারের মন্ত্রীর দায়িত্বও পালন করেন তিনি। এরপর ৯০ দশকে স্বৈরাচার এরশাদ সরকারের পতন হওয়ার পর প্রথম গণতান্ত্রিক সরকারের আমলে খালেদা জিয়ার মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রী, সংসদের উপনেতা, পররাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন দায়িত্ব পালন করেন।

২০০১ সালে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি জোটের সরকারের আমলে অধ্যাপক বি চৌধুরীকে দেশের রাষ্ট্রপতি পদে বসানো হয়। কিন্তু কিছু বিষয়ে সরকারের সঙ্গে মতবিরোধের কারণে তাকে রাষ্ট্রপতির দায়িত্ব থেকে অব্যাহতিও নিতে হয়। এর প্রেক্ষিতে তিনি তার দীর্ঘদিনের রাজনৈতিক দল বিএনপি থেকে বের হয়ে যান। পরে বিএনপির আরেক নেতা কর্নেল (অব.) ড. অলি আহমদসহ অন্য নেতাদের নিয়ে প্রথমে বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডিপি) গঠন করেন। পরে কর্নেল অলির সঙ্গেও তার মতবিরোধ হলে তিনি নতুন রাজনৈতিক দল বিকল্পধারা গঠন করেন। বর্তমানে বি চৌধুরী বিকল্পধারার সভাপতির দায়িত্ব পালন করছেন।

বর্তমান সরকারবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে মাঝের মতবিরোধ ভুলে বি চৌধুরী দীর্ঘদিন পর খালেদা জিয়ার সঙ্গে আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন। একইসঙ্গে দীর্ঘদিন পর তাদের মাঝে যোগাযোগও বৃদ্ধি পায়।

দূরত্ব অতিক্রম করে দীর্ঘদিন পর বি চৌধুরীর বাসায় খালেদা জিয়ার যাওয়াকে রাজনৈতিক মহল চলমান সরকারবিরোধী রাজনীতিতে নতুন মেরুকরণ হিসেবেই দেখছেন।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান দ্য রিপোর্টকে জানান, অসুস্থ অধ্যাপক ডা. বি চৌধুরীকে তার বাসায় দেখে আসার পর রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে খালেদা জিয়া সাংবাদিক পেশাজীবী নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন। গত ৫ জানুয়ারি সরকারের একতরফা নির্বাচন বর্জনের পর খালেদা জিয়া ধারাবাহিকভাবে বেশ কিছু পেশাজীবী পরিষদের সঙ্গে নিয়মিত মতবিনিময় করছেন। এর ধারাবাহিকতায় মঙ্গলবার রাতে সাংবাদিক পেশাজীবীদের সঙ্গে ও বুধবার রাতে কর আইনজীবী নেতাদের সঙ্গে তিনি মতবিনিময় করবেন।

(দ্য রিপোর্ট/টিএস/এমডি/সা/ফেব্রুয়ারি ১৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর