thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

ম্যাককালামের ৩০২

২০১৪ ফেব্রুয়ারি ১৮ ১১:৫৪:১৭
ম্যাককালামের ৩০২

দ্য রিপোর্ট ডেস্ক : নিউজিল্যান্ডের প্রথম খেলোয়াড় হিসেবে টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করেছেন ব্রেন্ডন ম্যাককালাম (৩০২)। দেশটির ৮৪ বছরের টেস্ট ইতিহাসে এমন ঘটনা এই প্রথম ঘটেছে। মঙ্গলবার ওয়েলিংটনে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিনে এই কৃতিত্ব দেখিয়েছেন ম্যাককালাম।

নিউজিল্যান্ড ৮ উইকেটে ৬৮০ রান তুলে ইনিংস ঘোষনা করে। ভারতের বাঁহাতি পেসার জহির খান ১৭০ রান দিয়ে ৫ উইকেট নেন। জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ৪৩৫ রান (৬৭ ওভার)।

৫৪ রানে ৩ উইকেট হারিয়ে ফেলেছিল সফরকারীরা। তবে বিরাট কোহলির (১০৫*, ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি) দৃঢ় ব্যাটিংয়ে ভারত ১৬৬ রান (১৬৬/৩) সংগ্রহ করে দিন শেষ করলে ড্র হয়ে যায় টেস্ট ম্যাচটি।

অকল্যান্ডে ৪০ রানের জয়ের জন্য ২ টেস্টের সিরিজ ১-০ তে জিতে নিয়েছে নিউজিল্যান্ড। ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন ম্যাককালাম।

ম্যাককালাম প্রশংসার জোয়ারে ভাসছেন। নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক তিনি। ৩২ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান বেশ কয়েকটি ইনজুরি নিয়ে খেলে ইতিহাস গড়লেন।

প্রায় ১৩ ঘণ্টার কাছাকাছি সময় ব্যাট করেছেন তিনি। সেই সঙ্গে ভারতের জয়ের আশাও শেষ করে দিয়েছেন। নিউজিল্যান্ডও ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় করেছে।

ট্রিপল সেঞ্চুরির মাধ্যমে ম্যাককালাম জায়গা করে নিয়েছেন সব সময়ের সেরা ডন ব্র্যাডম্যান এবং ওয়ালি হ্যামন্ডের পাশে।

জহির খানের বলে ৪ হাঁকিয়ে ৩০০ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন ম্যাককালাম। বেসিন রিজার্ভে উপস্থিত সবাই অভিনন্দন জানিয়েছেন দেশের গৌরবকে। জহিরের বলেই কট বিহাইন্ড হন ম্যাককালাম। ৭৭৫ মিনিট উইকেটে ছিলেন। ৫৫৯ বল মোকাবেলা করেছেন। আর ইনিংসটি সাজিয়েছেন ৩২টি চার ও ৪টি ছক্কায়।

ম্যাককালামের আগে টেস্টে (নিউজিল্যান্ডের) মার্টিন ক্রো সবচেয়ে বেশি রানের মালিক ছিলেন (এক ইনিংসে ২৯৯, ১৯৯১ সাল, একই ভেন্যু)। ১৯৩০ সাল থেকে নিউজিল্যান্ড টেস্ট খেলছে। ৩৯১টি টেস্ট খেলেছে তারা। এই প্রথম ৩০০ দেখল দেশটি।

প্রথম টেস্টে ম্যাককালাম ২২৪ রান করেছিলেন। পরপর ২ টেস্টে ডাবল সেঞ্চুরি। আবার এক সিরিজে দুটি ডাবল সেঞ্চুরি। ম্যাককালাম এমন কৃতিত্ব দেখালেন অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান ও ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ডের পর ডাবল ও ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে ।

৫ নাম্বারে ব্যাট করতে নেমেছিলেন ম্যাককালাম। নিউজিল্যান্ড তখন হারের শঙ্কায় ভুগছে। কিন্তু নিউজিল্যান্ড ম্যাককালামের ব্যাটে ঘুরে দাঁড়ায়।

টেস্টের চতুর্থ দিনে ম্যাককালাম বিজে ওয়াটলিংয়ের সাথে ষষ্ঠ উইকেটে রেকর্ড ৩৫২ রান করেছিলেন। নিউজিল্যান্ডও তাদের সর্বোচ্চ টেস্ট স্কোরে পৌঁছে গিয়েছে (৬৮০)।

এদিকে, জিমি নিশাম ১৩৭ রান করেছেন। ৮ নাম্বারে ব্যাট করতে নেমে অভিষেকেই সবচেয়ে বেশি রানের মালিক হয়েছেন তিনি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে ম্যাককালামকে অভিনন্দন জানিয়েছেন। তিনি ম্যাককালামের কৃতিত্বকে ‘অবিশ্বাস্য’ বলেছেন।

মাত্র ২৪ জন খেলোয়াড় ৩০০ রানের ওপরে স্কোর করেছেন। এর মধ্যে চারজন আবার দুইবার এই কৃতিত্ব দেখিয়েছেন। ব্রায়ান লারাও অবশ্য দুইবার ৩০০’র ওপরে রান করেছেন। আর এ ছাড়া এক ইনিংসে সর্বোচ্চ ৪০০ রানের মালিক একাই তিনি।

(দ্য রিপোর্ট/এমএ/এজেড/ফেব্রুয়ারি ১৮,২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর