thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

রেডকিনের কবর পরিদর্শনে রাশান সশস্ত্র বাহিনীর সদস্যরা

২০১৬ ডিসেম্বর ১৭ ১৯:৫৮:১২
রেডকিনের কবর পরিদর্শনে রাশান সশস্ত্র বাহিনীর সদস্যরা

চট্টগ্রাম অফিস : মহান স্বাধীনতা যুদ্ধে সহায়তাকারী বাংলাদেশ সফররত রাশিয়ার সশস্ত্র বাহিনীর সদস্যরা শনিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রামের পতেঙ্গাস্থ বাংলাদেশ নেভাল একাডেমিতে অবস্থিত রাশিয়ান নাবিক রেডকিনের কবর পরিদর্শন এবং পুস্পস্তবক অর্পণ করেছেন।

প্রতিনিধি দলে ছিলেন কজুরিন ভিক্টর পাভলভিচ, কারামিশেভ ভ্লাদিমির আলেকজান্দ্রোভিচ, সুকানিন আলেকজান্ডার কুজমিক, কলোসকভ নিকোলে নিললায়েভিচ ও তাদের স্ত্রীরা। এছাড়া ছিলেন মইচানভ ভ্লাদিমির আলেকজান্দ্রোভিচের স্ত্রী মোলচানোভা আন্না মিহায়লোভনা। এ সময় কমান্ডার চট্টগ্রাম নেভাল এরিয়া কমান্ডার, কমডোর এম আবু আশরাফ, (ট্যাজ), বিএসপি, এনসিসি, পিএসসি, বিএন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর উদ্যোগে ১৯৭২ সালে চট্টগ্রাম বন্দরের বিভিন্ন স্থানে ডুবে থাকা অসংখ্য নৌযান উদ্ধার ও পাকিস্তানিদের পুঁতে রাখা মাইন অপসারণে তৎকালীন সোভিয়েত নৌ-বাহিনীর একটি টিম চট্টগ্রাম বন্দর এলাকায় আগমন করে। এই মাইন উদ্ধার করতে গিয়ে ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর সোভিয়েত উদ্ধারকারী নৌ-বাহিনীর নাবিক ‘ইউ ভি রেডকিন’ মাইন বিস্ফোরণে প্রাণ হারান।

পরবর্তীতে তার মরদেহ নিজ দেশে নিয়ে যাওয়া হয়নি। দুদেশের সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এই বিদেশি নাবিককে বন্দরের মোহনার কাছে কর্ণফুলী নদী তীরেই সমাহিত করা হয়। পরে সেখানে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। যা রেডকিনের সমাধি হিসেবেই পরিচিত।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এপি/ডিসেম্বর ১৭, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর