thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

চলে গেলেন আঞ্চলিক গানের সম্রাট গফুর হালী

২০১৬ ডিসেম্বর ২১ ১৬:০৯:৫১
চলে গেলেন আঞ্চলিক গানের সম্রাট গফুর হালী

চট্টগ্রাম অফিস : ‘সোনাবন্ধু তুই আমারে করলি দিওয়ানা’, ‘মনের বাগানে ফুটিল ফুলগো’, ‘তুঁই যাইবা সোনাদিয়া বন্ধু মাছ মারিবার লাই’, ‘অ শ্যাম রেঙ্গুম ন যাইও’ ‘বানুরে, অ বানু আঁই যাইমুব রেঙ্গুম শরত তোঁয়ার লাই আইন্যম কী’, কিংবা মাইজভাণ্ডারী গান- ‘দেখে যারে মাইজভাণ্ডারে, কতো খেলা জানরে মাওলা, ‘মাইজভাণ্ডারে কি ধন আছে’ এ ধরনের শত শত কালজয়ী গানের রচিয়তা আবদুল গফুর হালী আর নেই।

বাংলাদেশের লোকগানের অন্যতম পথিকৃৎ ও চট্টগ্রামের আঞ্চলিক গানের সম্রাট কিংবদন্তি আব্দুল গফুর হালী বুধবার (২১ ডিসেম্বর) সকাল ৮টার দিকে চিকিৎসাধীন অবস্থায় নগরীর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইয়হে রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছির ৮৮ বছর। ৬০ বছর ধরে একটানা গান লিখে চলা হালী বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে গত দুই মাস ধরে হাসপাতালে শয্যাশায়ী ছিলেন। গফুর হালীর মৃত্যুতে চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

আবদুল গফুরের জন্ম ১৯২৯ সালে পটিয়ার রশিদাবাদে। লেখাপড়া করেছেন রশিদাবাদ প্রাথমিক বিদ্যালয় ও জোয়ারা বিশ্বম্বর চৌধুরী উচ্চ বিদ্যালয়ে।

রশিদাবাদ আরেক সাধকশিল্পী আস্কর আলী পণ্ডিতের গ্রাম। আস্কর আলীর গান শুনে বড় হয়েছেন গফুর। ছোটবেলায় তাঁর আধ্যাত্মিক ও মরমি গান গফুরের মনে গভীর প্রভাব ফেলে। ৫৪ বছর ধরে টানা লিখেছেন আবদুল গফুর হালী।

তাকে নিয়ে নির্মিত হয়েছে প্রামাণ্য চলচ্চিত্র ‘মেঠো পথের গান’। ‘এ প্রামাণ্য চলচ্চিত্রটিতে লোকশিল্পী আবদুল গফুর হালীর জীবনের নানা দিক তুলে ধরা হয়েছে, ছবিটি ৩৯ মিনিটের। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন শৈবাল চৌধুরী।

আবদুল গফুর হালী চট্টগ্রামের আঞ্চলিক ও মাইজভান্ডারী গানের কিংবদন্তি গীতিকার, সুরকার ও শিল্পী। শেফালী ঘোষ, সন্দীপন, শিরিনসহ অনেক শিল্পীর উত্থান হয়েছে গফুর হালীর গান গেয়ে। হালীর গান নিয়ে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয়েছে গবেষণাগ্রন্থ।

(দ্য রিপোর্ট/এমকে/নভেম্বর ২১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর