thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

মাতৃভাষা দিবসে সখিপুরে ‘ত্রিংশ শতাব্দী’

২০১৪ ফেব্রুয়ারি ১৯ ১৫:৪৫:৩০
মাতৃভাষা দিবসে সখিপুরে ‘ত্রিংশ শতাব্দী’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদলের দর্শকনন্দিত ও আলোচিত প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’র বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হচ্ছে টাঙ্গাইলের সখিপুরে। সম্মিলিত সাংস্কৃতিক মঞ্চ, সখিপুর এর আমন্ত্রণে ‘মাতৃভাষার গৌরবে সৌরভে সাত দিন...’ স্লোগানে চলছে সপ্তাহব্যাপী ‘একুশ উৎসব’।

শেষদিন শুক্রবার সন্ধ্যা সাতটায় সখিপুর ডাকবাংলো চত্বরে স্বপ্নদল এ প্রদর্শনীটি করবে।

বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার নাট্য ‘ত্রিংশ শতাব্দী’র রূপান্তর করেছেন এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। ২১ ফেব্রুয়ারি প্রযোজনাটির ৬২তম মঞ্চায়ন অনুষ্ঠিত হচ্ছে।

যুদ্ধ-সংঘাত-হানাহানির বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার মূল কাহিনী পৃথিবীর ইতিহাসের সর্বাপেক্ষা কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা হামলার ভয়ংকর বিষাদময় পরিণতি! এর পাশাপাশি গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন প্রভৃতি প্রসঙ্গ।

নির্দেশক জাহিদ রিপন মনে করেন, ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় নানাবিধ দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের দুষ্কর্মের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদঘাটিত হয়েছে। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট অনাচার-গণহত্যা-যুদ্ধের বিপরীতে মানুষ হিসেবে আমাদের বর্তমান কর্তব্য অনুধাবন এবং এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্ত গ্রহণের মুখোমুখি স্থাপনই ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার লক্ষ্য।

‘ত্রিংশ শতাব্দী’ নাটকে অভিনয় করছেন হাসান রেজাউল, মাধুরী বেপারী সুমি, ফজলে রাব্বী সুকর্ন, আমজাদ শরীফ, সামাদ ভূঞা, শিশির সিকদার, ফারজানা রহমান মিতা, সাইফুন্নেসা জেবু, মোস্তাফিজুর রহমান, আল-আমিন, জাহিদ রিপন প্রমুখ।

স্বপ্নদল এক যুগেরও বেশি সময় ধরে সারাদেশে ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনাটির নিয়মিত প্রদর্শনীর মাধ্যমে শান্তির স্বপক্ষে ও যুদ্ধবিরোধী প্রচারণা করছে। বিশ্বের একমাত্র নাট্যদল হিসেবে প্রতিবছর আনুষ্ঠানিকভাবে ’হিরোশিমা দিবস’ পালন করে আসছে। গত বছরও অন্য একটি সংগঠনের আমন্ত্রণে সখিপুরে ‘ত্রিংশ শতাব্দী’ এর প্রদর্শনী করে স্বপ্নদল।

(দ্য রিপোর্ট/আইএফ/আরকে/এএইচ/ফেব্রুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর