thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

মূসক মওকুফের প্রক্রিয়ায় ‘শুনতে কি পাও’

২০১৪ ফেব্রুয়ারি ১৯ ১৮:০৬:৪৭
মূসক মওকুফের প্রক্রিয়ায় ‘শুনতে কি পাও’

দ্য রিপোর্ট প্রতিবেদক : মূল্য সংযোজন কর (মূসক) মওকুফ হওয়ার প্রক্রিয়ায় রয়েছে প্রামাণ্যচিত্র ‘শুনতে কি পাও’। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ বিষয়টি জানা গেছে।

এনবিআর’র মূসক নীতির প্রথম সচিব শওকাত হোসেন দ্য রিপোর্টকে বলেন, ‘চলচ্চিত্রটি মূসক মওকুফ হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। আশা করছি, তা খুব শিগগিরই বাস্তবায়ন হবে।

তিনি আরও বলেন, যেহেতু এটা আইলা দুর্গতদের নিয়ে তৈরি একটি প্রামাণ্যচিত্র, তাই এটার (শুনতে কি পাও) মূসক মওকুফ হবে বলে আশা প্রকাশ করছি।

বিষয়টি নিয়ে প্রামাণ্যচিত্রটির পরিচালক কামার আহমেদ সাইমন দ্য রিপোর্টকে বলেন- ‘মূসক মওকুফের জন্য আমি আবেদন করি। তারপর মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়ার জন্য ভারতের মুম্বাই চলে যাই। এখনও আবেদনটি প্রক্রিয়াধীন রয়েছে। আমাকে জানানো হয়েছে, এনবিআর’র চেয়ারম্যান দেশের বাইরে রয়েছেন। উনি এলেই বিষয়টির সুরাহা হতে পারে।’

এনবিআর সূত্রে জানা গেছে, সোমবার প্রামাণ্যচিত্রটির কর্তৃপক্ষের ভ্যাট ফ্রি করার আবেদন এনবিআর-এ এসে পৌঁছায়।

এক প্রলয়ঙ্কারী জলোচ্ছ্বাসের স্রোতে মুহূর্তেই ছিন্নভিন্ন হয়ে যাওয়া গ্রামের মানুষের জীবন-সংগ্রাম আর জীবনের প্রতি গভীর ভালোবাসার গল্প নিয়েই নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘শুনতে কি পাও’।

আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রামাণ্যচিত্রটি পুরস্কৃত হয়েছে। পুরস্কারগুলোর মধ্যে ফিল্ম সাউথ এশিয়ায় জুরি পুরস্কার (২০১৩), আইডিএফএ-এর অফিসিয়াল সিলেকশন (২০১২), প্রাচীনতম প্রামাণ্য উৎসবে ডক্সে উদ্বোধনী ছবি (২০১২) ও প্যারিসের গ্রাপিতে শ্রেষ্ঠ ছবির পুরস্কার উল্লেখযোগ্য। শুক্রবার এই পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রটি বিভিন্ন সিনেমা হলে মুক্তি পাচ্ছে।

(দ্য রিপোর্ট/এএইচএস-আইএফ/এপি/সা/ফেব্রুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর