thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

ভাগ্য আমাদের সহায় হচ্ছে না : শামসুর

২০১৪ ফেব্রুয়ারি ১৯ ১৮:৩৮:৩৩
ভাগ্য আমাদের সহায় হচ্ছে না : শামসুর

দ্য রিপোর্ট প্রতিবেদক : টানা পরাজয়ের বৃত্তেই আটকে রয়েছে বাংলাদেশ। চেষ্টা করেও তীরে এসে তরী ডোবাচ্ছে মুশফিক-সাকিবরা। কেউ কেউ ভাগ্যের দোহাইও দিচ্ছেন। কিন্তু মাঠের পারফরমেন্সের উপর ভর করেই ভাগ্য সুপ্রসন্ন হয়েছে। এটা মেনেছেন জাতীয় দলের ওপেনার শামসুর রহমান শুভ। মানলেও ভাগ্যকেই ম্যাচ হারার প্রধান অন্তরায় ভাবছেন। দ্বিতীয় ওয়ানডে শুরুর আগের দিন ২ দলই অনুশীলনে ক্রিকেটাররা ঘাম ঝরিয়েছে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। অনুশীলন শেষে শামসুর রহমান শুভ ম্যাচের পরিকল্পনা, বিগত ম্যাচের ব্যর্থতার কারণসহ নানা বিষয় নিয়ে কথা বলেছেন সাংবাদিকদের সঙ্গে।

প্রশ্ন : এভাবে হারের পর নিশ্চিতভাবেই মানসিকভাবে কিছুটা বিধ্বস্ত বাংলাদেশ। এমন অবস্থায় দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের লক্ষ্য কী থাকবে?

শামসুর : এখনও আমাদের হাতে ২টি ম্যাচ আছে। প্রথম ওয়ানডে আমরা খুব ভালো খেলেছি। কিন্তু ভাগ্য আমাদের সহায়তা করেনি। ক্যাচ মিস সব এক সঙ্গে হয়েছে। দলের অবস্থা সবদিক দিয়ে ভালো আছে। এখনও সম্ভব সিরিজটা আমাদের করে নেওয়া। সিরিজটা নিজেদের করে নিতে হলে আমাদের ৩টি বিভাগেই ভালো ক্রিকেট খেলতে হবে। আমরা ওই দিকেই লক্ষ্য রাখছি।

প্রশ্ন : এমন কেন হচ্ছে এ বিষয়গুলো নিয়ে নিজেদের মধ্যে কথা হয়েছে?

শামসুর : আমরা আলাদা আলাদা কথা বলেছি। সবাই একসঙ্গে আছি। সবাই চিন্তা করেছি আমাদের হাত থেকে ম্যাচটি চলে গেছে, এটা ক্রিকেটের অংশ। এমন হতেই পারে। আমার কাছে মনে হচ্ছে আমরা সবাই বিষয়গুলো ইতিবাচক হিসেবে নিয়েছি। অনেককিছু শেখার আছে। আমরা ভুলগুলো শুধরানোর চেষ্টা করছি। কালকের ম্যাচ এবং শেষ ম্যাচটিতে আমাদের ইতিবাচক ফল আসবে ইনশাল্লাহ।

প্রশ্ন : প্রথম ওয়ানডে হারার পেছনে কোনো চাপ কাজ করেছে কিনা ?

শামসুর : টেনশনের কিছু নেই। আমরা ভলো ক্রিকেট খেলছিলাম। শ্রীলঙ্কা কিন্তু আমাদের চেয়ে বেশি চাপে আছে। যেহেতু আমরা হোম কন্ডিশনে খেলছি। আমরা খুব ভালো ক্রিকেট খেলছি। আমি বলব ভাগ্যটা আমাদের সহায় হচ্ছে না।

প্রশ্ন : মাঠে ক্রিকেটারদের বডি ল্যাঙ্গুয়েজ ঠিক খেলোয়াড় সুলভ থাকে না?

শামসুর : আমার ব্যাপারে যদি বলেন আমি বলব আমার আউটটি স্বাভাবিক ছিল না। প্রথমত আমি পিছলে গিয়েছিলাম, দ্বিতীয়ত এটা দুর্ভাগ্যবশত ক্রিজে ঢোকার আগে ব্যাটটি হাত থেকে পড়ে গেছে। এগুলো ছোটখাটো ভাগ্য।

প্রশ্ন : হারার পেছনে ভাগ্যকেই দোষবেন, নিজেদের ভাগ্য ফেরাতে কোনো ভূমিকা নেই আপনাদের?

শামসুর : অবশ্যই খেলতে তো হবেই। আমি যদি ঘরে বসে চিন্তা করি ভাগ্যের কথা, তা তো হবে না। অবশ্য আমাদের মাঠে বসে খেলতে হবে। আমাদের ৩টি বিভাগেই ভালো করতে হবে। আমাদের সমস্ত মনোযোগ এখন ওইদিকে। আমাদের ভালো খেলা উচিত। আমাদের কোনো এক্সকিউজ নেই।

প্রশ্ন : তামিম-মাশরাফির কী অবস্থা?

শামসুর : ওনারা এখন খুব ভালো অবস্থায় আছে। টিম মিটিং হয়নি। মনে হয় ওনারা খেলতে পারে। কোচ, ফিজিও ও অধিনায়ক মিলে সিদ্ধান্ত নেবেন। তবে আমার মনে হয় ওনারা খেলতে পারেন।

প্রশ্ন : মাঠের পরিস্থিতি বিবেচনা করে আপনাদের চিন্তা ভাবনা কী আলাদা আলাদা থাকে নাকি দলীয়?

শামসুর : ব্যক্তিভাবে সবারই একটা চিন্তা থাকে ব্যাটিংয়ে বলেন আর বোলিংয়ে বলেন। সবারই তেমন চিন্তা ছিল। এখানে দোহাই দেওয়া কিছু নেই। খুব ভালো খেলার পরও আমাদের ক্যালকুলেটিভ থাকা উচিত ছিল। ছোটখাটো ভুলের জন্য ম্যাচটি আমাদের ফেভারে আসেনি। আমারা এ সব জিনিস ভুলতে চাই। সামনের যে ২টি ম্যাচ আছে তার দিকে মনোযোগ দিতে চাই। এ ছাড়া আমরা সবাই এগুলো নিয়ে কাজ করছি। কোচও অনেকবার বলেছে। অধিনায়ক এবং দলে সিনিয়র খেলোয়াড় যারা আছেন তারাও বলেছে এ সব মুহূর্তে কীভাবে খেলতে হবে। আমরা সে বিষয়গুলো চিন্তা করছি। সামনে অনেক ম্যাচ আছে। এ সব ছোটখাটো মিসটেকগুলো এখান থেকে শিখে সামনের ম্যাচগুলো পজেটিভ থাকব।

প্রশ্ন : এ ভুল গুলো নিয়ে শেষ ম্যাচগুলোতে কোনো পরিকল্পনা আছে?

শামসুর : যত ছোটখাটো মিসটেক আছে এ সব জায়গায় যত কম ভুল করা যায় তত ভালো। টোয়েন্টি২০ বলেন ওয়ানডে বলেন ৩টি ম্যাচই আমাদের ক্লোজ ছিল। কিন্তু আমাদের থেকে ম্যাচটি ওদের কাছে চলে গেছে। এটাই পার্ট অব ক্রিকেট।

(দ্য রিপোর্ট/আরআই/সিজি/আরকে/ফেব্রুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর