thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

উৎসবে থাকবে ৫৪ দেশের ২৯০টি চলচ্চিত্র

২০১৭ জানুয়ারি ২৪ ০৯:৩৮:৫০
উৎসবে থাকবে ৫৪ দেশের ২৯০টি চলচ্চিত্র

দ্য রিপোর্ট প্রতিবেদক : চিলড্রেনস্ ফিল্ম সোসাইটি বাংলাদেশের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘১০ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব’। ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন-স্লোগান নিয়ে আগামী ২৪ থেকে ৩০ জানুয়ারি এই উৎসব অনুষ্ঠিত হবে একই সঙ্গে ঢাকা, রাজশাহী, রংপুর এবং পরবর্তিতে ৩ ও ৪ ফেব্রুয়ারি চট্টগ্রামে।

ঢাকায় মূল উৎসব কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন। উদ্বোধনী দিন ছাড়া প্রতিদিন বেলা ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায় মোট ৪টি করে চলচ্চিত্র প্রদর্শনী হবে।

এবারের উৎসবে সারাদেশের মোট ১৪টি ভেন্যুতে ৫৪ দেশের ২৯০টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবের সব প্রদর্শনী অভিভাবকসহ শিশু-কিশোরদের জন্য উন্মুক্ত।

কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি চত্বর ও শওকত ওসমান মিলনায়তনে ২৪ জানুয়ারি (মঙ্গলবার) বিকেল ৪টায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে। এবারের উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানের বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করবেন উৎসব উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মুস্তাফা মনোয়ার। উদ্বোধনী পর্বে থাকবে পতাকা উত্তোলন, জাতীয় সংগীত, পায়রা ওড়ানো ও বেলুন ওড়ানো।

একই দিন বিকেল পৌনে পাঁচটায় উদ্বোধনী অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হবে উৎসবের মূল কেন্দ্র কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে। এখানে থাকবে প্রদীপ প্রজ্বালন, শুভেচ্ছা বক্তব্য ও চলচ্চিত্র প্রদর্শনী। উদ্বোধনী ছবি জার্মানির ‘ফিডেলস্টিকস’।

উৎসবের অন্যতম আকর্ষণীয় বিভাগ হিসেবে থাকছে বাংলাদেশি শিশুদের নির্মিত প্রতিযোগিতা বিভাগ। এই বিভাগে এবার ৬০টি চলচ্চিত্র জমা পড়েছিল, যার মধ্যে নির্বাচিত ২১টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হচ্ছে। এই ২১টি চলচ্চিত্রের মধ্যে ৫টি চলচ্চিত্র পুরস্কার পাবে। পুরস্কার হিসেবে থাকছে ক্রেস্ট, সার্টিফিকেট ও আর্থিক প্রণোদনা। পুরস্কারের জন্য গঠিত ৫ সদস্যের জুরি বোর্ডের সবাইও শিশু-কিশোর অর্থাৎ ছোটরাই বাছাই করবে ছোটদের নির্মিত শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলো।

প্রতিযোগিতা বিভাগে যাদের ছবি দেখানো হবে তাদের উৎসব কমিটির পক্ষ থেকে প্রতিনিধি হিসেবে উৎসবে অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়াও সুবিধাবঞ্চিত এবং শারীরিকভাবে প্রতিবন্ধী শিশুদেরও উৎসব প্রতিনিধি হিসেবে উৎসবে অংশ নেওয়ার আমন্ত্রণ জানানো হবে।

এবারও ইয়াং বাংলাদেশি ট্যালেন্ট শীর্ষক বিভাগটি রয়েছে যেখানে ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ নির্মাতারা অংশ নেবেন। এ ছাড়াও রয়েছে সোশ্যাল ফিল্ম সেকশন, যেখানে আবহাওয়া ও জলবায়ু নিয়ে নির্মিত চলচ্চিত্রগুলোকে নিয়ে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে উৎসব কমিটির দ্বারা মনোনীত বাংলাদেশসহ অন্যান্য দেশের মোট ২০টি চলচ্চিত্র অংশ নেবে। এই চলচ্চিত্রগুলো বিচার করার জন্য ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইনের শিক্ষক শেখর মুখার্জী, চলচ্চিত্রকার অমিতাভ রেজা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম এবং সাংবাদিকতা বিভাগের শিক্ষিকা সাবরিনা সুলতানাকে সদস্য করে একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে।

এ ছাড়া প্রথমবারের মতো বিভিন্ন দেশের শিশুদের বানানো চলচ্চিত্র নিয়ে একটি প্রতিযোগিতা বিভাগ থাকছে, যেখান থেকে একটি চলচ্চিত্রকে পুরস্কার দেওয়া হবে। এবার উৎসবে বিভিন্ন দেশ থেকে প্রায় ১৫ জন বিদেশি অতিথি উৎসবে প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করবে। রয়েছে বিভিন্ন ইন্টারেক্টিভ সেশন যেখানে প্রতিনিধিরা বিভিন্ন বিখ্যাত ব্যক্তিবর্গের সঙ্গে আলাপচারিতার সুযোগ পাবে।

উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে ৩০ জানুয়ারি বিকেল ৫টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে। সমাপনীতে সব প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া চলচ্চিত্রগুলোর মধ্যে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হবে। সমাপনী অনুষ্ঠানে উৎসব উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মুস্তাফা মনোয়ার এবং সিএফএস বাংলাদেশের সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবালসহ দেশের সাংস্কৃতিক অঙ্গনের গুণী ব্যক্তিবর্গ ও বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূতগণ উপস্থিত থাকবেন।

এ ছাড়াও উৎসব উপলক্ষে প্রকাশিত হবে স্যুভিনির, পোস্টার, টি-শার্ট, ব্যাগ ইত্যাদি। এই উৎসবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ১০ লাখ টাকার আর্থিক অনুদান দেওয়া হয়েছে। উৎসব আয়োজনে সহযোগিতা করছে, ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রঁসেজ, জার্মান কালচার সেন্টার, ড্যাফোডিল ইউনিভার্সিটি, সময় টেলভিশন। অনলাইন মার্কেটিং পার্টনার হিসেবে আছে হুতুম নামে একটি সংগঠন এবং রেডিও পার্টনার হিসেবে আছে রেডিও নেক্সট।

ঢাকার বাইরে রাজশাহীতে এবং রংপুরে উৎসব আয়োজন করছে চিলড্রেনস্ ফিল্ম সোসাইটি রাজশাহী এবং চিলড্রেনস্ ফিল্ম সোসাইটি রংপুর শাখা। চট্টগ্রামে আয়োজন করছে চিলড্রেনস ফিল্ম সোসাইটি।

আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে— www.cfsbangladesh.org/festival2017 এই ঠিকানায়।

(দ্য রিপোর্ট/পিএস/এফএস/এম/জানুয়ারি ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর