thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

ইউপি চেয়ারম্যানদের সতর্ক করে মোবাইল বার্তা

২০১৪ ফেব্রুয়ারি ২০ ১৭:৩১:৪২
ইউপি চেয়ারম্যানদের সতর্ক করে মোবাইল বার্তা

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রতারণার হাত থেকে বাঁচাতে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের কাছে মোবাইলে বার্তা পাঠাচ্ছে স্থানীয় সরকার বিভাগ।

বৃহস্পতিবার থেকে দেশের ৪ হাজার ৫৭১ জন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছে এ বার্তা পাঠানো হচ্ছে বলে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব কে এম মোজাম্মেল হক দ্য রিপোর্টকে জানান।

তিনি বলেন, স্থানীয় সরকার সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি)-২ এর আওতায় বরাদ্দ বাড়ানোর কথা বলে এক ধরনের প্রতারক ইউপি চেয়ারম্যানদের সঙ্গে প্রতারণা করছেন। কিন্তু ইউনিয়নের জনগণের মাথাপিছু হিসাবে এ প্রকল্পের বরাদ্দ দেওয়া হয়। চেয়ারম্যানদের সোনালী ব্যাংকের হিসাবে এ বরাদ্দ চলে যায়। বরাদ্দ বাড়ানোর কথা বলে কেউ টাকা চাইলে তা হবে প্রতারণা। এ বিষয়টি স্পষ্ট করতে মোবাইলে ভয়েজ ম্যাসেজ পাঠানো হয়েছে।

জেলা প্রশাসক, স্থানীয় সরকারের উপ-পরিচালকদের কাছেও এ বার্তা পাঠানো হবে বলেও জানান তিনি।

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, স্থানীয় সরকারকে দক্ষ ও শক্তিশালী করতে ২০১২ সালে চার বছর মেয়াদী ‘এলজিএসপি-২’ প্রকল্পটি হাতে নেওয়া হয়। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৯১২ কোটি টাকা। এরমধ্যে বিশ্বব্যাংকের সহায়তা দুই হাজার ৯৩ কোটি টাকা। বাকি টাকা দেবে সরকার।

‘এলজিএসপি-২’ প্রকল্পের আওতায় ইউনিয়ন ভেদে সর্বনিম্ন ১০ লাখ ও সর্বোচ্চ ২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়ে থাকে।

এলজিএসপি-২ বাস্তবায়নের ক্ষেত্রে ওয়ার্ড সভার মাধ্যমে গৃহীত স্কিমসমূহ ইউনিয়ন পরিষদের সভায় পর্যালোচনা করে চূড়ান্তভাবে বাছাই করে অনুমোদনের জন্য বিজিসিসি সভায় পাঠাতে হয়। উপজেলা পর্যায়ের ব্লক গ্রান্ট কো-অর্ডিনেশন কমিটির (বিজিসিসি) অনুমোদন ছাড়া কোনে স্কিম বাস্তবায়ন করা যায় না।

(দ্য রিপোর্ট/আরএমএম/এসবি/আরকে/ফেব্রুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর