thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

‘সাকিব-নাসিরের আউটটা ব্যাকফুটে ফেলেছে’

২০১৪ ফেব্রুয়ারি ২০ ২৩:১৫:১১
‘সাকিব-নাসিরের আউটটা ব্যাকফুটে ফেলেছে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : শ্রীলঙ্কার বিপক্ষে দ্বি-পাক্ষিক সিরিজে বাজে সময় পার করেছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্ট ড্র করার পর হারের বৃত্ত থেকে বের হতে পারেনি মুশফিক-সাকিবরা। টানা ৪ ম্যাচ পরাজয়ে মানসিকভাবে বিধ্বংস বাংলাদেশ। এটা স্বীকারও করেছেন মুশফিক। ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ খুইয়ে তাই তো ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশ অধিনায়ক বলেছেন, আমরা শেষ ম্যাচটি জিততে চাই। একটি ম্যাচ জিততে পারলে আমরা আবার আত্মবিশ্বাস ফিরে পাব। এ ছাড়া শেষ ম্যাচ নিয়ে অনেক প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি। তারই কিছু অংশ দ্য রিপোর্ট পাঠকদের জন্য তুলে ধরা হয়েছে-

প্রশ্ন : গত ২ বছর ধরে দেশের মাটিতে বাংলাদেশ যেভাবে খেলছিল; হঠাৎ তার ছন্দপতন, এর কি কারণ হতে পারে ?

মুশফিক : ছন্দপতনের তেমন কিছু হয়নি। আমার মনে হয় কঠিন মুহূর্তে আমরা খুব বেশি ভুল করছি। যখন এ ভুলগুলো হচ্ছে কিংবা ভালো কোনো ক্রিকেটারের কাছ থেকে ভুলগুলো আসছে; তখনই দলের খারাপ অবস্থা ফুটে উঠে। তাই এটাকে ছন্দপতন বলব না। কারণ এত বেশি ভুল করলে কোনো দলের সঙ্গে জেতা সম্ভব নয়।

প্রশ্ন : টানা পরাজয়ে দলের ক্রিকেটাররা কি মানসিক দিক থেকে বিপর্যস্ত ?

মুশফিক : মানসিক বিপর্যয় আছে কথাটা ঠিক নয়। আমি বলব শ্রীলঙ্কা খুব ভালো ব্যাটিং করেছে। লক্ষ্যটা ২৭০ কিংবা ২৭৫ হলে বিষয়টা ভিন্ন হতে পারত। আমরা কখনোই রান-রেটে পিছিয়ে ছিলাম না। কিন্তু এ রকম ২৯০ যখন চেজ করবেন তখন অবশ্যই একটা বড় জুটির প্রয়োজন হয়। ৮০ কিংবা ১০০ রানের একটা জুটি হলে ভালো হতো। উইকেটে হাল্কা একটু স্পিন ছিল । খুব বেশি কষ্টসাধ্য ছিল তা নয়। ওরা যেমন ৩টি উইকেট পরার পর জুটি করেছে। ওদের উইকেট ছিল তাই শেষ দিকে চার ছয় মেরে রান করতে পেরেছে। আমাদের কিছু শট ছিল যেগুলো খেলা উচিত হয়নি। অন্যদিকে উইকেট থাকলে শেষ দিকে আমরা ৬০ বলে ৮০ রানও চেজ করতে পারতাম। কঠিন মুহূর্তে, বিশেষ করে মিডল অর্ডারে আমাদের সেট ব্যাটসম্যানরা আউট হয়ে যাওয়ায় এ রকম হয়েছে। সাকিব ও নাসিরের আউটটা আমাদেরকে খুব ব্যাকফুটে ফেলে দিয়েছে।

প্রশ্ন : আত্মতুষ্টিতে ভোগার কারণে কি এ ভুলগুলো ?

মুশফিক : মোটেও তা নয়। আমি এটা বিশ্বাস করি না। হোম গ্রাউন্ডে যখন খেলবেন তখন খানিকটা চাপ থাকবেই। কারণ দর্শক সবসময় আকাঙ্খা করবে আমারা যেন ম্যাচ জিতি এবং ভালো পারফরমেন্স করতে পারি। শেষ ২ বছরে এটা আমাদের অর্জন। আমরা বলতে পারি, আমাদের মধ্যে কোনো আত্মতুষ্টি নেই। আামরা চিন্তা করছি আমরা ভুলগুলো করব না। কিন্তু হঠাৎ ভুল হয়ে যাচ্ছে। কারণ আমরা শেষ ৩টি ম্যাচ যেভাবে হেরেছি; কিছুটাতো মানসিকভাবে একটু দুর্বল হতেই পারে সবাই। আমাদের এ রকম সময় আসেনি যে, আমরা পরপর ৩টি ম্যাচ এভাবে হারব।

প্রশ্ন : ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের পার্থক্য ফুটে উঠল কি?

মুশফিক : পার্থক্য খুব বেশি না। আমরা কঠিন মুহূর্তে ভুলগুলো করছি, যার কারণে এ রকম হচ্ছে। এ রকম ভুল করলে কামব্যাক করাটা কঠিন। আমাদের সিনিয়র খেলোয়াড় ও যারা রেগুলার পারফর্ম করে তারা এখন অফ ফর্ম কাটাচ্ছে। এদিকে বলব যখন টিম ভালো করে তখন কিন্তু সবাই কন্ট্রিবিউট করে। আত্মবিশ্বাসটা একটু নিচে আছে। কিন্তু একটা জয়ই পারে এখন আমাদেরকে উদ্ধার করতে। সেটা করার জন্যে দেড় বছরে যেই কষ্ট করেছি তার দ্বিগুন করতে হবে। এই একটা জয় এই মুহূর্তে পাওয়া আমাদের জন্য খুব কঠিন হবে। আমাদের শেষ একটা সুযোগ আছে সেটা কাজে লাগতে হবে।

প্রশ্ন : নাঈম ইসলাম নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক। তাকে বসিয়ে রেখে মাহমুদুল্লাহকে খেলানো কতটা যুক্তিসঙ্গত ?

মুশফিক : নাঈম ভাই ৫ নাম্বারে নেমে রান করেছেন, এই পজিশনে সাকিব আছেন। ৭ নাম্বারে একটা অলরাউন্ডার খেলুক। সেটা রিয়াদ ভাই, গাজী কিংবা অন্যকেউ খেলুক। তার কাছ থেকে কিছু যেন পাই। কোনো খেলোয়াড়কে সুযোগ দিয়ে ওখান থেকে সড়িয়ে অন্য কাউকে এনে বসিয়ে আবার সে ভালো না করলে ড্রপ করে দেওয়া; এগুলো বাংলাদেশ দলে কখনোই ছিল না। এটা আমি পছন্দও করি না। আমি চিন্তা করি, কেউ খারাপ কলে যেন সে কামব্যাক করার সুযোগটা যায়। সেটা রিয়াদ ভাই হোক বা অন্য কেউ।

(দ্য রিপোর্ট/আরআই/ওআইসি/এএল/ফেব্রুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর