thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

ভাষার ভালোবাসায় বিদীর্ণ রাতের নীরবতা

২০১৪ ফেব্রুয়ারি ২০ ২৩:৪১:৫৩
ভাষার ভালোবাসায় বিদীর্ণ রাতের নীরবতা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভাষা আর ভাষা শহীদদের প্রতি ভালোবাসায় বিদীর্ণ হয়ে গেছে রাতের নীরবতা। যতোদূর চোখ যায় শুধু সাদা আর কালো কাপড়ে শোভিত ভাষাপ্রেমিকের মুখ। ছোট্টশিশু থেকে ষাটোর্ধ বৃদ্ধ। সবাই যেন রাত আর শীতকে পরাজিত করে চলে এসেছেন ফুলার রোডে।

বৃহস্পতিবার রাত ১১টা থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনের সামনের ফুলার রোডটি লোকে লোকারণ্য হয়ে গেছে। সবার গন্তব্য শহীদ মিনার।

সংশ্লিস্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষ হলেই রাস্তাটি উন্মুক্ত করে দেওয়া হবে সর্বসাধারণের জন্য। এজন্যই এ অপেক্ষা। অপেক্ষার পালা শেষ হবে রাত ১২ টার পর।

ফুলার রোডের ব্রিটিশ কাউন্সিল হয়ে উদয়ন স্কুল ও জগন্নাথ হলের পাশের রোডটিতে রাত সোয়া ১১টার দিকে দেখা যায় ফুল, ব্যানার আর ঢালি হাতে শত শত নারী-পুরুষ দাঁড়িয়ে আছেন। সবার উদ্দেশ একটাই, যে ভাষা শহীদদের স্মরণ।

উদয়ন স্কুলের সামনে কথা হচ্ছিল শহীদদের শ্রদ্ধা জানাতে মোহাম্মদপুর থেকে আসা নব-দম্পতি আশফাক-শাহনূরের সঙ্গে। তাদের বিয়ে হয়েছে জানুয়ারিতে। আশফাক পারভেজ দ্য রিপোর্টকে বলেন, ‘পৃথিবীতে আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য রক্ত দিয়েছি। ভাষার এই গৌরব একমাত্র আমাদেরই রয়েছে। তাই শহীদদের স্মরণ করতে চলে এসেছি শহীদ মিনারে।’

এদিকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনেরও শত শত কর্মী এসেছেন ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে।

(দ্য রিপোর্ট/সাআ/ডব্লিউএস/ফেব্রুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর