thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

সিলনেট সিকিউরিটিজকে জরিমানা

২০১৩ নভেম্বর ০৬ ১৯:১০:৩২
সিলনেট সিকিউরিটিজকে জরিমানা

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সদস্যভুক্ত সিলনেট সিকিউরিটিজ লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির নিয়মিত ৪৯৯তম কমিশন সভায় মঙ্গলবার এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সিলনেট সিকিউরিটিজ ‘জেড’ ক্যাটাগরির শেয়ার ক্রয়ে বিএসইসির নির্দেশনা লঙ্ঘন করে মার্জিন ঋণ দেওয়া করে। এ ছাড়া শর্ট সেলের মাধ্যমে সিএসইর শর্ট সেল নীতিমালা ভঙ্গ করে সিকিউরিটিজ হাউসটি। ডিলার হিসেবে ২০১১ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত লেনদেনের তথ্য দিতে ব্যর্থ হয়েছে। ফলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) ২০০০-এর ১১নং ধারা লঙ্ঘন ও স্টক ব্রোকার/ডিলার ১১ সনদের ১১নং শর্ত পরিপালনে ব্যর্থ হয়।

এ ছাড়া পরিচালকদের ঋণ সুবিধা দিয়ে শেয়ার লেনদেনের সুযোগ দিয়েছে সিলনেট। এতে বিএসইসির নির্দেশনা লঙ্ঘন করা হয়। পাশাপাশি একক গ্রাহকের কাছ থেকে ৫ লাখ টাকা নগদ গ্রহণ করা হয়েছে। যদিও আইন অনুসারে কোনো গ্রাহকের কাছ থেকে ৫ লাখ টাকার ওপর অর্থ গ্রহণের ক্ষেত্রে তা ব্যাংক ড্রাফট, চেক বা ব্যাংকিং লেনদেনের মাধ্যমে সম্পন্ন করতে হবে। এতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭-এর লঙ্ঘন হয়েছে। এসব কারণে হাউসটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

(দিরিপোর্ট২৪/এনটি/এএস/নভেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর