thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

শক্তিশালী কম্পিউটার ভাইরাস বানাবে দক্ষিণ কোরিয়া

২০১৪ ফেব্রুয়ারি ২২ ১২:১৪:২৩
শক্তিশালী কম্পিউটার ভাইরাস বানাবে দক্ষিণ কোরিয়া

দ্য রিপোর্ট ডেস্ক : উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ধ্বংসে সাইবার যুদ্ধের জন্য শক্তিশালী কম্পিউটার ভাইরাস তৈরি করছে দক্ষিণ কোরিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ফেব্রুয়ারির ১৯ তারিখে এ বিষয়ে সরকারকে পরিকল্পনার কথা জানিয়েছে বলে নিশ্চিত করেছে বার্তা সংস্থা ইয়নআপ।

দেশটির সেনাবাহিনী তাদের মিশনে সফটওয়্যারটি ব্যবহার করবে বলে জানানো হয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

উল্লেখ্য, ইরানের পারমাণবিক সমৃদ্ধি ঠেকাতে ২০১০ সালে স্টাক্সনেট ভাইরাস আবিষ্কার করে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এই সফটওয়্যারটি আবিষ্কার করা হয়েছিল মাইক্রোসফট উইন্ডোজের মাধ্যমে ছড়ানোর জন্য। যার লক্ষ্যই ছিল শিল্পায়নের নিয়ন্ত্রণ ব্যবস্থা নষ্ট করে দেওয়া।

এদিকে, সাইবার অস্ত্র ব্যবহার করা অত্যন্ত বিপজ্জনক বলে উল্লেখ করেছেন একজন কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ।

আঞ্চলিক আধিপত্য বিস্তারে ২০০৬ সালে পারমাণবিক অস্ত্রের সফল পরীক্ষা চালানোর ঘোষণা দেয় উত্তর কোরিয়া। আর উত্তর কোরিয়ার পারমাণবিক শক্তিসম্পন্ন হয়ে ওঠার উচ্চাকাঙ্ক্ষাকে ঠেকাতে চেষ্টা চালিয়ে আসছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার এই সাইবার অস্ত্র উদ্ভাবন করা গেলে উত্তর কোরিয়ার নিউক্লিয়ার প্ল্যান্ট ও মিসাইল তৈরির সরঞ্জাম পুরোপুরি ধ্বংস করা সম্ভব হবে মনে করছে বিশেষজ্ঞরা। আর এটা হবে উত্তর কোরিয়াকে নিরস্ত্র করতে ২০১০ সালে দক্ষিণ কোরিয়ার পরিকল্পনার দ্বিতীয় ধাপ। পরিকল্পনার প্রথম ধাপটি ছিল উত্তর কোরিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ইন্টারনেটের মাধ্যমে প্রচারণা চালানো। (সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/আরজে/এমডি/শাহ/ফেব্রুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর