thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

সংসদে বিল পাস

জনবল নিয়োগের ক্ষমতা পেল নির্বাচন কমিশন

২০১৩ নভেম্বর ০৬ ১৯:৩৫:৩৬
জনবল নিয়োগের ক্ষমতা পেল নির্বাচন কমিশন

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : নির্বাচন কমিশন সচিবালয়কে জনবল নিয়োগের ক্ষমতা দিয়ে জাতীয় সংসদে নির্বাচন কমিশন সচিবালয় (সংশোধন) বিল-২০১৩ পাস করা হয়েছে।

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বুধবার বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এ ছাড়া ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ড বিল-২০১৩’ নামের আরও একটি বিল সংসদে পাস হয়েছে।

সংসদে পাস হওয়া ‘নির্বাচন কমিশন সচিবালয় (সংশোধন)’ বিলে বলা হয়েছে, দি ইলেকশন কমিশন (অফিসার অ্যান্ড স্টাফ) রুলস-১৯৭৯-এর অধীনে কর্মকর্তা-কর্মচারী নিয়োগের বিধান রয়েছে। কিন্তু ২০০৮ সালে প্রণীত নির্বাচন কমিশন (কর্মকর্তা-কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০০৮ দ্বারা ওই বিধান রহিত করা হয়েছিল। সেজন্য ওই আইনের ৯ ধারা সংশোধন করে বিধিমালাটি পুনরুজ্জীবিত করার প্রয়োজন। সে লক্ষ্য পূরণে এই বিলটি আনা হয়েছে।

সরকারের শেষ সময়ে আনা এই বিলটি পাসের আগে বিরোধীদলীয় কয়েকজন সদস্য জনমত যাচাইয়ের প্রস্তাব জমা দিলেও অনুপস্থিতির কারণে তা উত্থাপিত হয়নি। তবে একই প্রস্তাব উত্থাপন করেন স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ ফজলুল আজিম। অবশ্য সেই প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয় এবং বিলটি সর্বসম্মতিক্রমে পাস হয়। আর এই বিলটি পাসের মাধ্যমে নির্বাচন কমিশনের নিজস্ব জনবল নিয়োগের বাধা অপসারিত হলো। ৪ নভেম্বর সংসদে বিলটি আনা হয়।

এ ছাড়া ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ড বিল-২০১৩’ও পাস হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। নগর ও গ্রামাঞ্চলের জীবনযাত্রার মানের বৈষম্য দূর করতে কৃষি বিপ্লব, পল্লী এলাকায় কুঠির শিল্প ও অন্যান্য শিল্প বিকাশ এবং গ্রামীণ অর্থনীতি ও অবকাঠামোগত উন্নয়নে বিদ্যুৎশক্তির কার্যকর ব্যবহার অব্যাহত রাখতে এই বিলটি আনা হয়।

(দিরিপোর্ট২৪/আরএইচ/এএস/নভেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর