thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

ব্যাটারিচালিত অটোরিকশা পরিবেশবান্ধব হচ্ছে

২০১৩ নভেম্বর ০৬ ১৯:৪১:০৬
ব্যাটারিচালিত অটোরিকশা পরিবেশবান্ধব হচ্ছে

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : বৈদ্যুতিক ব্যাটারিচালিত অটোরিকশা উচ্ছেদের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। পরিবেশবান্ধব উপায়ে এ যান টিকিয়ে রাখার উদ্যোগ নেওয়া হচ্ছে।

সচিবালয়ে বুধবার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম।

সভা শেষে জ্বালানি উপদেষ্টা বলেন, ‘ব্যাটারিচালিত অটোরিকশা উচ্ছেদ না করে আধুনিকায়নের মাধ্যমে কিভাবে এগুলো নিরাপদ করা যায় সে উদ্যোগ নেওয়া হবে। গ্রিডের বিদ্যুতের পরিবর্তে এ যানগুলোর ব্যাটারি সৌরশক্তিচালিত স্টেশনের মাধ্যমে চার্জ দেওয়া হবে। এজন্য পরীক্ষামূলকভাবে সোলার স্টেশনও স্থাপন করা হবে।’ এ বিষয়ে গবেষণার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হবে বলেও জানান তিনি।

সভায় পাওয়ার সেলের পরিচালক আব্দুর রউফ ‘বৈদ্যুতিক ব্যাটারিচালিত অটোরিক্সা’ নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন।

প্রতিবেদনে বলা হয়, দেশে বর্তমানে প্রায় চার লাখ বৈদ্যুতিক ব্যাটারিচালিত অটোরিকশা রয়েছে। এগুলো জাতীয় গ্রিডের বিদ্যুতের মাধ্যমে চার্জ দেওয়ায় প্রতিদিন প্রায় ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হচ্ছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বর্তমানে ব্যাটারিচালিত অটোরিকশা আমদানির সংখ্যা কমে গিয়ে প্রায় বন্ধ হয়ে গেছে। কিন্তু স্থানীয়ভাবে এ যানের সংযোজন ও ব্যবহার ক্রমাগত বৃদ্ধি পেয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এর সঙ্গে লাখ লাখ মানুষের জীবিকা সম্পৃক্ত।

এতে আরও বলা হয়, আর্থ-সামাজিক কারণে রাস্তায় চালু প্রায় চার লাখ বৈদ্যুতিক ব্যাটারিচালিত অটোরিকশা রাস্তায় চলাচল বন্ধ যৌক্তিক হবে না। এ ধরণের যানের ব্যাটারি চার্জে ব্যবহৃত বিদ্যুৎ সাশ্রয়ে, গ্রিডের বিদ্যুৎ ব্যবহারের পরিবর্তে সৌর বিদ্যুৎ ব্যবহার করে এ খাতে বিদ্যুৎ সাশ্রয় করা গেলে তা বর্তমান বিদ্যুৎ পরিস্থিতি মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যায় বলা হয়, অটোরিকশার ব্যাটারিগুলো শুধুমাত্র ১২ ভোল্ট ডিসিতে চার্জ করার কারিগরি ব্যবস্থা নেওয়া হবে, যাতে তারা ২২০ ভোল্টের এসি গ্রিড বিদ্যুৎ ব্যবহার করে চার্জ করতে না পারে। একই সঙ্গে নির্দিষ্ট এলাকায় একটি সোলার চার্জিং স্টেশন স্থাপন করার কথা বলা হয়। এজন্য কোন বেসরকারি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া যেতে পারে। এ প্রেক্ষিতে পরীক্ষামূলকভাবে পাঁচটি বিভাগীয় শহরে সোলার চার্জিং স্টেশন স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয় বুধবারের সভায়।

১০০ সেট ব্যাটারি চার্জের জন্য সোলার চার্জিং স্টেশন স্থাপনের জন্য সোলার প্যানেলের ক্ষমতা লাগবে প্রায় ১২০ কিলোওয়াট। প্রতি কিলোওয়াটের জন্য প্যানেলের ব্যয় গড়ে আড়াই লাখ হিসেবে ১২০ কিলোওয়াট প্যানেল স্থাপনের সম্ভাব্য হয় তিন কোটি টাকা।

পাঁচ বিভাগে স্থাপিত এই চার্জিং স্টেশন সফল হলে তা পর্যায়ক্রমে সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে। এছাড়া বুধবারের সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, পাঁচ বিভাগে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে পাঁচটি তদারকি কমিটি গঠন করা হবে। এ কমিটিগুলো বৈদ্যুতিক ব্যাটারিচালিত অটোরিকশা আরো কিভাবে ঝুঁকিমুক্ত ও পরিবেশ বান্ধব করা যায় তা নিয়ে গবেষণা করবে। এজন্য তাদের তহবিলও দেওয়া হবে।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এইচএস/এমডি/নভেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর