thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

আফগানিস্তানকে নিয়ে চিন্তিত মুশফিক

২০১৪ ফেব্রুয়ারি ২২ ২২:২০:১৭
আফগানিস্তানকে নিয়ে চিন্তিত মুশফিক

রবিউল ইসলাম, দ্য রিপোর্ট : মুশফিক শঙ্কিত সিরিজ হেরে। ৩-০ ব্যবধানে হার। গত ২ বছর ঘরের মাঠে যা হয়নি। শ্রীলঙ্কার বিপক্ষে তাই হয়েছে। তাই তো মুশফিকের কণ্ঠে ভয়। এশিয়া কাপ কিংবা টোয়েন্টি-২০ বিশ্বকাপে না হারতে হয় নবাগত আফগানিস্তানের কাছে। ভয়ের কথা বললেও সঙ্গে ক্রিকেটপ্রেমীদের জন্য প্রতিশ্রুতি দিয়েছেন, ‘আমাদের পারফর্মে সবাই মর্মাহত, আমরা আগামী সিরিজগুলোতে ভালো খেলব।’ মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডে হেরে সংবাদ সম্মেলনে তিনি নিজেই এসে উপস্থিত হয়েছিলেন। বলছেন পরবর্তী পরিকল্পনাসহ ব্যর্থতার নানা কারণ। এরই চুম্বক অংশ তুলে ধরা হয়েছে-

প্রশ্ন : রান কম হওয়ার কারণ কি ছিল ?

মুশফিক : আজকের (শনিবার) উইকেটটা অনেক ভালো ছিল। আমি যতক্ষণ খেলেছি আমার মনে হয়েছে উইকেট অনেক ভালো। ২৮০ প্লাস উইকেট ছিল। বল টার্নও ছিল না, ব্যাটে আসছিল। সৌরভের সঙ্গে যখন ব্যাটিং করছিলাম ভালোই লাগছিল। ওখান থেকে আমরা যদি একটি বড় জুটি করতে পারতাম তা হলে হয়ত ২৬০ স্কোর আমরা পেতে পারতাম। এ সিরিজে আমাদের একটি বড় সমস্যা দেখা দিয়েছে, ব্যাটসম্যানরা সেট হওয়ার পরে বাজে শট খেলে আউট হয়ে যাচ্ছেন। আসলে যখন খারাপ হয় তখন সব জায়গাতেই খারাপ হয়। এটা আমাদের জন্য সতর্ক সংকেত। আমার বিশ্বাস, আমাদের দলের ক্ষমতা আছে এখান থেকে ওভারকাম করার। এখান থেকে বের হতে হবে, এখানে কোনো অজুহাত নয়। আশা করছি এশিয়া কাপের আগে ছোট ছোট যে ভুলগুলো হয়েছে তাড়াতাড়ি সমাধান করতে পারি।

প্রশ্ন : এ সিরিজ থেকে বাংলাদেশ কি শিক্ষা নিল ?

মুশফিক : শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হেরে শিক্ষা অনেক কিছুই পেয়েছি। তবে শেষ ২টি সিরিজ জিতলেও আমরা সব বিভাগেই ভালো খেলেছিলাম তা বলব না। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সব বিভাগেই আমাদের কিছু না কিছু সমস্যা ছিল। জিতলেও আমরা বলেছিলাম আমাদেরকে কোনো বড় দলের (ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কা) সঙ্গে খেলতে হলে এ সব জায়গায় আরও ইমপ্রুভ করতে হবে। দুর্ভাগ্যবশত এ পুরো সিরিজটাই আমরা পারিনি। সবচেয়ে বড় কথা যদি ভালো ক্রিকেট খেলে হারতাম তবে ওই কষ্টটা থাকত না। আমরা খুব বাজে ক্রিকেট খেলেছি। আমরা যেভাবে হেরেছি সেটা আসলে একটা সতর্কবার্তা। আমাদের সব বিভাগেই আরও কাজ করতে হবে। বিশেষ করে ফিল্ডিং-ব্যাটিংটা নিয়ে বেশি। সেট ব্যাটসম্যান যারা তাদের আরও দায়িত্ব নিয়ে খেলা উচিত, যাতে করে আরও বড় ইনিংস খেলতে পারে। বোলিং, আমার মনে হয় আরও কিছু জায়গা আছে যেটা আমাদের ইমভ্রুভ করা জরুরি। অবশ্যই ডেথ বলগুলো খুব গুরুত্বপূর্ণ, এগুলো ম্যাচে ওরকম চোখে পড়ে না। কিন্তু আমার মনে হয় পরবর্তী সময়ে যে টুর্নামেন্টগুলো আসছে সেখানে ডেথ বোলিংটা আমাদের জন্য বড় একটি চ্যালেঞ্জ।

প্রশ্ন : এশিয়া কাপে ভারতের সঙ্গে ম্যাচ; সিরিজ হারার পর কোনো প্রভাব পড়বে?

মুশফিক : এখন মনে হয় যে অবস্থায় আছি আমরা এর চেয়ে আর খারাপ হতে পারে না। বড় একটি টুর্নামেন্টে যাওয়ার আগে আমাদের কিছু কাজ তো অবশ্যই করতে হবে। গত বছর রানারআপ হয়েছি; এবার এশিয়া কাপে যাওয়ার আগে আমাদের হারানোর কিছু নেই। যেভাবে আমরা খেলছি, এভাবে খেললে আফগানিস্তানের সঙ্গেও আমাদের সংগ্রাম করতে হতে পারে। এত মিসটেক করলে আসলে আন্তর্জাতিক ম্যাচে খুব কঠিন হয়ে যায় ফিরে আসাটা। ভারতের সঙ্গে আমরা অবশ্যই চেষ্টা করব ভালো খেলার। আমাদের চেষ্টা থাকবে আমরা যেন ধারাবাহিক ক্রিকেট খেলতে পারি; হার-জিত পরের ব্যাপার। এ জায়গাটাতে আমরা ফোকাসটা হারিয়ে ফেলেছি। জয়ের জন্য বেশি চিন্তা করছি। পুরো দল চাপটা একটু বেশি নিচ্ছে। আমাদের কিছু ব্যাটসম্যান যারা অফফর্মে আছেন, সেখান থেকেও একটু ব্যাকফুটে আছি। সব মিলিয়ে বলব খুব বাজে একটা সিরিজ পার করেছি। এটাই শেষ নয়; সামনে আমাদের অনেক খেলা আছে। আমাদের সফলভাবে ফিরে আশার মানসিকতা রয়েছে এবং আমরা সেটাই করার চেষ্টা করব।

প্রশ্ন : আজ মাঠে নামার আগে সাকিবের ঘটনার প্রভাব; কিংবা পুরো সিরিজে তামিম-মাশরাফির অভাব অনুভূত করছেন কিনা ?

মুশফিক : অভাব তো অবশ্যই। শেষ ২টা সিরিজ ওদেরকে ছাড়াই আমরা জিতেছি। ওরা থাকলে তখন হয়ত ম্যাচগুলো আরও সহজে জিততে পারতাম। ওদের মতো ক্রিকেটারদের সব সময়ই মিস করি। তামিমের ইনজুরি যা ছিল এর জন্য আমাদের করার কিছু নেই। আশা করব সে এশিয়া কাপের জন্য তৈরি হবে। তার জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা করব। সাকিবের বিষয়টি আসলে অনাকাঙ্খিত। সে নিজে অনুধাবন করতে পেরেছে। আশা করব আমরা এখান থেকে শিক্ষা নিব। সাকিব তো কখনোই না, আমাদের কেউই এ রকম করবে না। অধিনায়ক হিসেবে আমিও ক্ষমা চাচ্ছি, দ্বিতীয়বার আর এ ধরনের কিছু ঘটবে না।

প্রশ্ন : সময় খারাপ যাচ্ছে সে ক্ষেত্রে এশিয়া কাপের দল নিয়ে নতুন কোনো চিন্তা করবেন কিনা ?

মুশফিক : এমন নয় যে আমরা চেষ্টা করিনি। আমরা চেষ্টা করেছিলাম। দুর্ভাগ্যবশত সফল হইনি। থার্ড সিমারের যে কোয়ালিটি থাকে সে ধরনের ক্রিকেটার আমাদের দলে নেই। সে দিক থেকে আমরা পিছিয়ে আছি। ২ দিক থেকে ২টি বোলারের পর থার্ড সিমারটা ব্যাটিং অলরাউন্ডার হলে ভালো হয় দলের জন্য। সামনে যেহেতু আমাদের বিশ্বকাপও বাইরে রয়েছে। এটা আমাদের মাথায় রয়েছে। আশা করব যারা আছেন তারা সুযোগ পাবেন এবং তারা তাদের সুযোগটা কাজে লাগাবেন।

(দ্য রিপোর্ট/আরআই/ওআইসি/এএল/ফেব্রুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর