thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

ঢাবিতে চলছে ‘আমার ভাষার চলচ্চিত্র’

২০১৪ ফেব্রুয়ারি ২৩ ০৯:৪৩:৪৪
ঢাবিতে চলছে ‘আমার ভাষার চলচ্চিত্র’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শুরু হয়েছে ৬ দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী ‘আমার ভাষার চলচ্চিত্র-১৪২০’। ভাষা শহীদদের স্মরণে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুধু বাংলা ভাষার চলচ্চিত্র নিয়ে এই উৎসবটির আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের (ডিইউএফএস) আয়োজনে শনিবার এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

উৎসবের প্রথম দিন সকাল থেকেই চলচ্চিত্র প্রদর্শনী শুরু হয়। তবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয় সন্ধ্যা ৬.৩০ মিনিটে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উৎসবে প্রদর্শিত হতে যাওয়া বেশকিছু চলচ্চিত্রের পরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. শফিউল আলম ভূঁইয়া।

উৎসবে প্রতিদিন চারটি সেশনে চারটি করে ২৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। সেশন চারটি যথাক্রমে সকাল ১০টা, দুপুর ১টা, বিকাল ৪টা ও সন্ধ্যা ৭টা।

উৎসবের দ্বিতীয় দিন প্রদর্শিত হবে বাড়ি থেকে পালিয়ে (ঋত্বিক ঘটক), উধাও (অমিত আশরাফ), মিস লংকা (ইকবাল আকবর ও মো. জিয়াউদ্দিন আসলাম) ও মনপুরা (গিয়াসউদ্দীন সেলিম)।

উৎসবের প্রথম দিন প্রদর্শিত হয় কলকাতা ’৭১ (মৃণাল সেন), নীল আকাশের নীচে (নারায়ণ ঘোষ মিতা), বাইশে শ্রাবণ (সৃজিত মুখার্জি) ও বিশ্বপ্রেমিক (শহীদুল ইসলাম খোকন)।

এছাড়া উৎসবে প্রদর্শিত হবে- নবাব সিরাজ-উদ-দৌলা (খান আতাউর রহমান), সাড়ে চুয়াত্তর (নির্ম্মল দে), চোখের বালি (ঋতুপর্ণ ঘোষ), হঠাৎ বৃষ্টি (বাসু চ্যাটার্জি), আগামী, চাকা (মোরশেদুল ইসলাম), ছুটির ঘণ্টা (বাদল রহমান), গয়নার বাক্স (অপর্ণা সেন), চোরাবালি (রেদওয়ান রনি), বাংলা (শহীদুল ইসলাম খোকন), রংবাজ (জহিরুল ইসলাম), মিশর রহস্য (শ্রীজিৎ মুখার্জি), টেলিভিশন (মোস্তফা সরয়ার ফারুকী), মুখ ও মুখোশ (আবদুল জব্বার খান), ঘরে বাইরে (সত্যজিৎ রায়), দীপু নাম্বার টু (মোরশেদুল ইসলাম) ও কেয়ামত থেকে কেয়ামত (সোহানুর রহমান সোহান)।

এই উৎসবটি ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ প্রথম আয়োজন করে ২০০২ সালে। বিভিন্ন নামে আয়োজিত হয়ে আসা উৎসবটি ‘আমার ভাষার চলচ্চিত্র’ নাম গ্রহণ করে ২০০৭ সালে। এটি উৎসবের ১৩তম আসর। এ পর্যন্ত এই উৎসবে ৩০৭টি স্ক্রিনিং হয়েছে, যেগুলোতে মোট আড়াইশরও বেশি বাংলা ভাষার চলচ্চিত্র দেখানো হয়েছে।

(দ্য রিপোর্ট/আইএফ/এমডি/এজেড/ফেব্রুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর