thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

মাত্র ২৫ ডলারে স্মার্টফোন!

২০১৪ ফেব্রুয়ারি ২৪ ০৭:১৬:০৩
মাত্র ২৫ ডলারে স্মার্টফোন!

দ্য রিপোর্ট ডেস্ক : উন্নয়নশীল বিশ্বের বাজারকে লক্ষ্য করে মাত্র ২৫ ডলার দামের স্মার্টফোন তৈরির পরিকল্পনা করছে মজিলা। এ ব্যাপারে কোম্পানিটি চীনের স্বল্পখরচে কম্পিউটার চিপ তৈরিকারী প্রতিষ্ঠান স্প্রেডট্রামের সঙ্গে যোগাযোগ করেছে।

ব্যয়বহুল স্মার্টফোনের মতো শক্তিশালী না হলেও এই ডিভাইসটিতেও স্মার্টফোনের প্রায় সবগুলো অ্যাপই চালানো যাবে এবং ইন্টারনেট ব্যাবহার করা যাবে। এটা মূলত বর্তমানে যারা সস্তা দামের ‘ফিচার’ ফোন ব্যাবহার করে অভ্যস্ত, তাদের আকৃষ্ট করবে বলে ধারণা বিশ্লেষকদের।

উন্নয়নশীল বিশ্বে পুরোদস্তুর ব্যয়বহুল স্মার্টফোন এবং শুধু কথা বলার ও অন্যান্য মৌলিক ফাংশন সংবলিত ফোনের চেয়ে ‘ফিচার’ ফোন অনেক বেশি জনপ্রিয়। মজিলার স্মার্টফোনে একই সঙ্গে স্মার্টফোন ও ফিচার ফোন উভয়েরই স্বাদ পাওয়া যাবে। ফলে মজিলা আশাবাদী, তারা উন্নয়নশীল বিশ্বের বাজার সহজেই দখল করতে পারবে।

স্প্রেডট্রাম এক সংবাদ বিবৃতিতে জানায়, ‘স্বল্পমূল্যের এ ডিভাইসটি বিশ্বব্যাপী প্রথমবার এবং প্রাথমিক পর্যায়ের ক্রেতাদের কাছে স্মার্টফোনকে সহজলভ্য করে তুলবে। এ ছাড়া এর ফলে এ ডিভাইস বাজারজাতকরণে হ্যান্ডসেট তৈরিকারকদের সময় এবং খরচও কমে যাবে।’

মজিলা কর্তৃপক্ষ জানায়, এর ফলে প্রাথমিক পর্যায়ের ফোন বাজারের চেহারাই বদলে দেবে। (সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/এজেড/ফেব্রুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর