thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

গুন্ডে প্রদর্শনী বন্ধের আহ্বান, সোমবার গণজাগরণ মঞ্চের সমাবেশ

২০১৪ ফেব্রুয়ারি ২৪ ১০:৩৬:৩৫
গুন্ডে প্রদর্শনী বন্ধের আহ্বান, সোমবার গণজাগরণ মঞ্চের সমাবেশ

দ্য রিপোর্ট ডেস্ক : মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে ভারতীয় চলচ্চিত্র ‘গুন্ডে’র প্রদশর্নী বন্ধ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ সরকার। এ ধরনের চলচ্চিত্র নির্মাণের অনুমতি দেওয়ায় ভারতীয় সরকারের কাছে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়, ভারতে মুক্তিপ্রাপ্ত ‘গুন্ডে’ চলচ্চিত্র নিয়ে প্রকাশিত সংবাদ, সাধারণ মানুষের প্রতিক্রিয়া, বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর প্রতিক্রিয়া সরকারের দৃষ্টিগোচর হওয়ার সঙ্গে সঙ্গে ভারতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন ঘটনার সত্যতা যাচাইয়ের কাজ শুরু করে।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশ সরকার বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করছে। পাশাপাশি ভারতীয় সেন্সর বোর্ড এ চলচ্চিত্রটি ছাড়পত্র প্রদান করায় বাংলাদেশ ইতোমধ্যে গভীর দুঃখ প্রকাশ করেছে।

এ অবস্থায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে, দ্রুত ‘গুন্ডে’ চলচ্চিত্রটির প্রদর্শনী বন্ধ করার জন্য কার্যকর উদ্যোগ নিতে ভারতীয় কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে।

পাশাপাশি একই দিন ইতিহাস বিকৃতকারী 'গুন্ডে' সিনেমা থেকে বিকৃত অংশটুকু প্রত্যাহার করার দাবিতে সোমবার বিকেল ৪টায় শাহবাগে প্রতিবাদ সমাবেশ করবে বলে জানিয়েছে গণজাগরণ মঞ্চ। রবিবার এই কর্মসূচি ঘোষণা করেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

ইমরান জানান, ভারতীয় চলচ্চিত্র 'গুন্ডে'তে ইতিহাস বিকৃতির মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে অস্বীকার করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকে ভারত-পাকিস্তান যুদ্ধ হিসেবে বর্ণনা করা হয়েছে। আমাদের মুক্তিযুদ্ধে ভারতের সহায়তার ব্যাপারে আমরা কৃতজ্ঞ, কিন্তু সেটি মূলত সহায়ক শক্তি হিসেবেই ইতিহাসে ঠাঁই পাওয়ার কথা, মূল যুদ্ধ হিসেবে নয়। ভূরাজনৈতিক পরিস্থিতিতে সেই সময় ভারত আমাদের শরণার্থীদের সহায়তা করেছে। আমাদের সরকারকে তার ভূখণ্ডে কার্যক্রম চালাতে দিয়েছে। সরকারের অনুরোধে আমাদের যোদ্ধাদের ট্রেনিংয়েরও ব্যবস্থা করেছে। এ জন্য আমরা কৃতজ্ঞ। কিন্তু মুক্তিযুদ্ধ আমরাই করেছি। ৭ কোটি বাঙালি জীবন-মান-সম্পদ উজাড় করে এই যুদ্ধ করেছে।

ইমরান বলেন, 'গুন্ডে' সিনেমাটিকে এককভাবে গুরুত্ব দেওয়ার কিছু নেই, কিন্তু ইতিহাস বিকৃতির এই প্রবণতার প্রতিবাদ হওয়া জরুরি। অনলাইনে গত কয়েক দিন ধরে এই প্রতিবাদে যারা সক্রিয় অংশগ্রহণ করেছেন তাদের সবার প্রতি শ্রদ্ধা। সেই প্রতিবাদের পর সবাই আশা করেছিল যে সিনেমাটির এই ইতিহাস বিকৃতির অংশটুকু প্রত্যাহার করা হবে।

বিকৃতির অংশটুকু সংশোধন না হওয়া পর্যন্ত 'গুন্ডে' সিনেমার সব বিপণন বাংলাদেশে নিষিদ্ধ করার দাবি জানান ইমরান। এ ছাড়াও ভারতীয় সরকারি-বেসরকারি পর্যায়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকরণের সব অপচেষ্টার বিরুদ্ধে বাংলাদেশের তরফ থেকে যথাযথ আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে আহ্বান জানায় গণজাগরণ মঞ্চ।

(দ্য রিপোর্ট/এআর/ইইউ/এসবি/শাহ/ফেব্রুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর