thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

পৃথিবীর সবচেয়ে পুরনো পাথরখণ্ডের সন্ধান

২০১৪ ফেব্রুয়ারি ২৫ ১৪:১৩:২২
পৃথিবীর সবচেয়ে পুরনো পাথরখণ্ডের সন্ধান

দ্য রিপোর্ট ডেস্ক : অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলের জ্যাক হিলস এলাকায় পাওয়া স্ফটিক স্বচ্ছ জারকনকে পৃথিবীর সবচেয়ে পুরনো পাথরখণ্ড বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

পাথরখণ্ডটির ইউরেনিয়াম ও সিসার পরমাণু পরীক্ষার মাধ্যমে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন, এর বয়স প্রায় ৪৪০ কোটি বছর। নেচার জিওসায়েন্স জার্নালে এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এই আবিষ্কারের মাধ্যমে বোঝা যায়, প্রায় ৪৬০ কোটি বছর আগে পৃথিবীর গঠন শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই একটি কঠিন ভূত্বক গঠিত হয়েছিল। এরপর মঙ্গল গ্রহের আকারের কোনো গ্রহের সঙ্গে পৃথিবীর বড় ধরনের সংঘর্ষ হয়।

ধারণা করা হয়, ওই সংঘর্ষ থেকেই পৃথিবীর উপগ্রহ চাঁদ তৈরি হয়েছিল। তবে চাঁদ তৈরি হতে কয়েকশ’ মিলিয়ন বছর লেগেছিল। এর আগে পৃথিবী ছিল গলিত ম্যাগমার একটি বল ছিল। তবে পৃথিবীর উপরিভাগ খুব দ্রুত তরল থেকে কঠিন রূপ নিতে থাকে। এ কারণেই পৃথিবী অনেক তাড়াতাড়ি প্রাণের বাসযোগ্য হয়ে ওঠে।

যুক্তরাষ্ট্রের উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন ভ্যালি জানান, আবিষ্কৃত স্ফটিক স্বচ্ছ পাথর পৃথিবীর শীতল ও প্রাণের বাসযোগ্য হয়ে ওঠার প্রক্রিয়া সম্পর্কে ধারণাকে নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সকে ভ্যালি বলেন, ‘সে সময় পৃথিবীতে প্রাণের অস্তিত্ব ছিল এরকম কোনো প্রমাণ আমাদের হাতে নেই। আবার এটাও বলা যায় না যে, তখন প্রাণের অস্তিত্ব ছিল না। ৪৩০ কোটি বছর আগে সেখানে প্রাণের অস্তিত্ব না থাকার কোনো কারণও খুঁজে পাওয়া যায় না।’

পৃথিবীর অনেক জায়গায় প্রাচীন শিলার খোঁজ পাওয়া গেছে। কানাডায় প্রায় সাড়ে তিন বিলিয়ন বছরের পুরনো পাথরের সন্ধান মিলেছে। তবে পৃথিবীর উপরিভাগের অধিকাংশ জায়গার শিলাই বেশি পুরনো নয়। এগুলোর বয়স বড়জোর কয়েকশ’ মিলিয়ন বছর।

জ্যাক হিলসে খুঁজে পাওয়া এই জারকন ‍পুরনো শিলার একটি শক্ত ভগ্নাংশ হলেও এর মধ্যে নতুন অনেক উপাদানও অন্তর্ভুক্ত হয়েছে। কিন্তু খালি চোখে দেখা না গেলেও এর অভ্যন্তরে এখনও প্রাচীন ইউরেনিয়াম আর সিসার পরমাণু রয়েছে।

অধ্যাপক ভ্যালির গবেষণায় জ্যাক হিলসে পাওয়া পাথরখণ্ডকে খুব ‍পুরনো উল্লেখ করা হলেও বিজ্ঞানীরা মনে করছেন, সময়ের সঙ্গে সঙ্গে এর কিছু পরমাণু হারিয়ে গেছে আবার নতুন কিছু পরমাণু যুক্তও হয়েছে। তাই এই পাথরখণ্ডের বয়স আরও বেশি হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে দুটি অত্যন্ত সূক্ষ্ম পদ্ধতিতে পাথরটির ভেতরকার ইউরেনিয়াম আর সিসা পরীক্ষা করে অধ্যাপক ভ্যালি ও তার সহকর্মীরা এর ঠিক বয়স বের করেছেন বলেই মনে করা হচ্ছে। (সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/আরজে/জেএম/এজেড/ফেব্রুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর