thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

বদমেজাজি বস স্বাস্থ্যঝুঁকির কারণ!

২০১৩ নভেম্বর ০৭ ১৩:১৪:৫৯
বদমেজাজি বস স্বাস্থ্যঝুঁকির কারণ!

দিরিপোর্ট২৪ ডেস্ক : রাগী ও বদমেজাজি বস যে মানসিক অশান্তির কারণ তা সবারই জানা। কিন্তু বদমেজাজি বস যে স্বাস্থ্যঝুঁকিরও কারণ হতে পারে তা হয়তো জানতেন না অনেকেই। সম্প্রতি এক গবেষণায় জানা গেছে এমনটাই।

গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন ধরে বদমেজাজি বসের সঙ্গে কাজ করলে কর্মীরা মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন।

গবেষকরা দেখেছেন, দীর্ঘদিন ধরে মানসিক চাপে ভুগলে কোষের মধ্যে জিনের কার্যক্রমের পরিবর্তন ঘটে। এই পরিবর্তনের ফলে শরীরে হৃদরোগ ও ডায়বেটিসের মতো বিভিন্ন জটিল রোগের উপসর্গ দেখা দেয়।

যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী ইঁদুরের ওপর গবেষণা করে এ ব্যাপারে প্রমাণ পেয়েছেন।

এছাড়া বেশ কয়েকটি প্রতিষ্ঠানের কয়েকজন বিজ্ঞানী, নাজুক পরিবেশে বসবাসরত মানুষের রক্তের নমুনা পরীক্ষা করেও এর প্রমাণ পেয়েছেন।

মনের সঙ্গে শরীরের সংযোগের বিষয়টি অনেকেই জানেন। গবেষণায়ও নিশ্চিত হওয়া গেছে, মানসিক চাপ স্বাস্থ্য ঝুঁকির কারণ। ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সের জার্নালে ওই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

ওহাইও স্টেট ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর বিহেভিয়ারিয়াল মেডিসিন রিসার্চের সহযোগী পরিচালক ড. জন শেরিডান ওই গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন। তিনি মানসিক চাপ কিভাবে মস্তিষ্ক ও শরীরের ওপর প্রভাব ফেলে তা জানার জন্য এক দশক ধরে ইঁদুরের ওপর গবেষণা করছেন।

তিনি একই স্বভাবের কয়েকটি ইঁদুরকে একসঙ্গে রেখেছেন। পরে উগ্র স্বভাবের একটি ইঁদুরকে দুইঘণ্টার জন্য তাদের মধ্যে রাখেন। নতুন ইঁদুরটি তাদের ক্রমাগত আক্রমণ করলে তারাও প্রতিহত করার চেষ্টা করেছে। তবে বার বার এ ধরনের পরিস্থিতির মুখোমুখি হওয়ার মানসিক চাপ তাদের শরীরের ওপরও প্রভাব ফেলেছে বলে জানান শেরিডান।

তবে, মানসিক চাপ কিভাবে স্বাস্থ্যের ক্ষতি করে তা এখনো গবেষণাধীন বলে জানান তিনি। সূত্র: ডেইলি মেইল।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর