thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

নৌমন্ত্রীর ঘোষণার পরও চালু হয়নি চিলাহাটি স্থলবন্দর

২০১৪ ফেব্রুয়ারি ২৬ ০৫:৪৭:২৯
নৌমন্ত্রীর ঘোষণার পরও চালু হয়নি চিলাহাটি স্থলবন্দর

নীলফামারী প্রতিনিধি : নৌপরিবহনমন্ত্রী মো. শাজাহান খানের ঘোষণার ৩২ মাস পরও চালু হয়নি দুই যুগ ধরে বন্ধ থাকা নীলফামারীর চিলাহাটি স্থলবন্দর। পূর্ণাঙ্গরূপে চালু করার জন্য বারবার উদ্যোগ নেওয়া হলেও এখন পর্যন্ত কোনো পদক্ষেপই বাস্তবায়ন হয়নি।

২০১১ সালের ১৩ জুন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান চিলাহাটি স্থলবন্দর পরিদর্শন করে এক সমাবেশে বলেন, ‘স্থলবন্দরটি আবার চালুর জন্য প্রাথমিক পর্যায়ে সরকার পার্বতীপুর রেলওয়ে জংশন থেকে চিলাহাটি স্থলবন্দর পর্যন্ত রেললাইন সংস্কারে ২০৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। চিলাহাটি স্থলবন্দর চালুর ব্যাপারে বর্তমান সরকার আন্তরিক। স্থলবন্দর স্থাপনে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর প্রায় চূড়ান্ত পর্যায়ে। বন্দরটি চালু হলে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, পাকিস্তান ও চীনের সঙ্গে বাণিজ্যিক যোগাযোগ বাড়বে। স্থলবন্দরটি নীলফামারী জেলার অর্থসামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রাখবে।’

মন্ত্রীর এ ঘোষণার প্রায় ৩২ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত চালু হয়নি চিলাহাটি স্থলবন্দর। স্থলবন্দরটি দ্রুত চালুর দাবি জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা।

ডোমার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার বলেন, চিলাহাটি স্থলবন্দর চালু হলে নীলফামারীসহ উত্তরাঞ্চলের চালচিত্র অনেকাংশে বদলে যাবে এবং অনেক কর্মসংস্থানের সৃষ্টি হবে।

ডিমলা মহিলা কলেজের প্রভাষক ও মনন কো-অপারেটিভ সোসাইটির সম্পাদক শাহিনুর আলম বলেন, স্থলবন্দর চালু সময়ের দাবি। তাই সরকারের উচিত এটা চালু করা। আর এটা চালু হলে বদলে যাবে এলাকার চিত্র।

১৯৪৭ সালে দেশ বিভাগের সময় স্থলবন্দরটি ভারত সরকার বন্ধ করে দেয়। এরপর ১৯৬৫ সালে স্থলবন্দরটি আরেকবার চালু করা হয়। কয়েক বছর চালানোর পর ১৯৮২ সালে ভারত সরকার আবার স্থলবন্দরটি বন্ধ করে দেয়। যাতাযাত ব্যবস্থার দুর্ভোগ লাঘবে শুধু বাংলাদেশ ও ভারত সরকার ১৯৯১ সালে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরে চিলাহাটি স্থলবন্দর শুল্ক স্টেশন ও ইমিগ্রেশন দফতর চালু হয়। কিন্তু কিছুদিন পরই এটা বন্ধ হয়ে যায়। বাংলাদেশ ও ভারতের মধ্যে সহজ যাতায়াত ব্যবস্থা বন্ধ হওয়ায় চিলাহাটি স্থলবন্দর আবার চালুর দাবিতে উত্তরাঞ্চলের মানুষ আন্দোলন শুরু করেন।

বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিলাহাটি স্থলবন্দর চালুর উদ্যোগ নেন। এরপর উত্তরাঞ্চলের ব্যবসায়ী মহলসহ সর্বস্তরের মানুষ আশার আলো দেখতে থাকেন। গত বছরের ৭ সেপ্টেম্বর শুল্ক স্টেশনটি উদ্বোধনের কথা থাকলেও এখন পর্যন্ত স্থলবন্দরটি চালু না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন ডোমার উপজেলার জনসাধারণ।

(দ্য রিপোর্ট/এএম/এএস/এজেড/ফেব্রুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর