thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

‘জামদানি বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের অনন্য নিদর্শন’

২০১৪ ফেব্রুয়ারি ২৬ ২১:২১:৩৯
‘জামদানি বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের অনন্য নিদর্শন’

দ্য রিপোর্ট প্রতিবেদক : জামদানি শুধু বাংলাদেশের নয়, বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ্যের এক অনন্য নিদর্শন। গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত ‘বিশ্বঐতিহ্য জামদানি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। আলোচনা অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফিরোজ মাহমুদ। আলোচনায় অংশগ্রহণ করেন রুবী গজনবী, বিবি রাসেল এবং শাওন আকন্দ। সভাপতিত্ব করেন ড. নিয়াজ জামান।

প্রাবন্ধিক বলেন, বাংলা একাডেমির উদ্যোগে ইউনেস্কোর Convention for the Safeguarding of Intangble Cultural Heritage শীর্ষক কর্মসূচির চলমান প্রক্রিয়া বিশ্ব ঐতিহ্যের প্রতিনিধিত্বমূলক তালিকায় সম্প্রতি স্থান করে নিয়েছে বাংলাদেশের ঐতিহ্যবাহী জামদানি বুনন শিল্প। মনোমুগ্ধকর অসংখ্য নকশা মিহি সুতোর বুননে তাঁতিরা জামদানিকে নিয়ে গেছেন মননশীল শিল্পের এক অনন্য উচ্চতায়। বস্তু হিসেবে জামদানি tangible সংস্কৃতির উপাদান হলেও তাঁতিদের অনবদ্য শিল্পনৈপুণ্যে Intangible সংস্কৃতির উপাদানে পরিণত হয়েছে।

আলোচকবৃন্দ বলেন, ইতিহাসের পথপরিক্রমায় বিশ্ব ঐতিহ্য হিসেবে জামদানির স্বীকৃতি প্রাচীনকাল থেকেই। যদিও বিশ্ব ঐতিহ্য হিসেবে এই বস্ত্রের আধুনিক স্বীকৃতিকে একটি মাইলফলক হিসেবে চিহ্নিত করা যায়। আমরা জামদানির গৌরবোজ্জ্বল ঐতিহ্যকে প্রাচীনকাল থেকে বর্তমানকাল পর্যন্ত তুলে ধরতে আগ্রহী। ইউনেস্কোর বিশ্ব স্বীকৃতি এ ক্ষেত্র একটি মাইলফলক হিসেবে কাজ করবে।

সভাপতির বক্তব্যে ড. নিয়াজ জামান বলেন, জামদানিকেশুধুঐতিহ্যহিসেবে সংরক্ষণই যথেষ্ট নয়, ব্যাপকভাবে এর ব্যবহারের মাধ্যমে একে চলমান সাংস্কৃতিক জীবনের অংশ করে তুলতে হবে।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/এএল/ফেব্রুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর