thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

কারাগারেই বসছে আদালত, ধর্মগুরুর রায় আজ

২০১৭ আগস্ট ২৮ ০৮:৫৯:৩২
কারাগারেই বসছে আদালত, ধর্মগুরুর রায় আজ

দ্য রিপোর্ট ডেস্ক : ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত বিতর্কিত গুরমিত রাম রহিম সিংয়ের সাজা ঘোষণার দিন সোমবার (২৮ আগস্ট)। নিরাপত্তার কথা মাথায় রেখে এবং যেন সহিংসতা সৃষ্টি হতে না পারে, সে লক্ষ্যে রোহতাকের যে কারাগারে রাম রহিম বন্দি রয়েছেন, সেখানেই আদালত বসছে। এনডিটিভি।

ভারতের হরিয়ানা ও পাঞ্জাব হাইকোর্ট রবিবারই রোতাক জেলার সুনারিয়ায় জেলা কারাগার কর্তৃপক্ষকে আদালত বসানোর যাবতীয় আয়োজন করতে নির্দেশ দিয়েছেন। এ ছাড়া বিচারিক কর্মকর্তাদের আকাশপথে কারাগারে পৌঁছানোর ব্যবস্থা করতেও নির্দেশ দেওয়া হয়েছে। কারাগারে বসানো আদালতে ধর্ষক ধর্মগুরুর সাজা ঘোষণা করবেন বিচারক জগদীপ সিং। রাম রহিমের সাত বছরের কারাদ হতে পারে বলে মনে করা হচ্ছে।

শুক্রবার হরিয়ানার পাঁচকুলার আদালতে ধর্ষণ মামলায় দোষী প্রমাণিত হন রাম রহিম। রায়ের পর তার ভক্ত-অনুসারীরা পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে সহিংস তা-ব শুরু করেন। রায়কে ঘিরে সহিংসতায় অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। এ ঘটনায় জড়িত সন্দেহে রাম রহিমের অন্তত দুই হাজার অনুসারীকে গ্রেপ্তার করা হয়েছে। সিরসার ডেরা সাচ্চা সৌদা থেকে গতকাল হাজার হাজার অনুসারীকে বের করে দেওয়া হয়েছে।

নিজের আশ্রমে দুই নারী অনুসারীকে ধর্ষণের অভিযোগে মামলা হয় রাম রহিমের বিরুদ্ধে। ১৯৯৮ ও ১৯৯৯ সালে ওই দুই নারী ধর্ষিত হন। ২০০৯ ও ২০১০ সালে তারা জবানবন্দি দেন। মামলাটি দীর্ঘদিন বিচারাধীন থাকার পর শুক্রবার রায় হয়।

এদিকে রাম রহিম ধর্ষণ মামলায় দোষী প্রমাণিত হওয়ার পর আদালত প্রাঙ্গণে তার ব্যাগ ধরে এগিয়ে দিয়ে তাকে সাহায্য করায় বরখাস্ত হয়েছেন এক সরকারি আইনজীবী। তিনি হলেন হারিয়ানা রাজ্যের ডেপুটি অ্যাটর্নি জেনারেল গুরদাস সিং সালওয়ারা।

অন্যদিকে রায় ঘোষণার দিন আদালত থেকে কারাগারে নেওয়ার আগে রাম রহিমকে তার অনুসারীদের কাছে তুলে দেওয়ার চেষ্টা করছিলেন এমন অভিযোগ এনে তার সাত নিরাপত্তাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের রিমান্ডে নিয়েছে পুলিশ।

(দ্য রিপোর্ট/এনটি/আগস্ট ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর