thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

‘মজুরি বোর্ডের সুপারিশ গ্রহণযোগ্য নয়’

২০১৩ নভেম্বর ০৭ ১৮:০৫:৪৭
‘মজুরি বোর্ডের সুপারিশ গ্রহণযোগ্য নয়’

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : গার্মেন্টস শ্রমিকদের জন্য মজুরি বোর্ড ঘোষিত ন্যূনতম ৫ হাজার ৩০০ টাকার সুপারিশ শ্রমিকদের কাছে গ্রহণযোগ্য নয়। তাই তৈরি পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি বিবেচনা নিয়ে মজুরি বোর্ডের সুপারিশ পুনর্নির্ধারণ করে শ্রমিকদের জীবনযাপন উপযোগী মজুরি নিশ্চিত করার দাবি জানিয়েছে গার্মেন্টসের ৪৫টি শ্রমিক সংগঠন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের নেতাকর্মীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শ্রমিকনেতা কাজী রুহুল আমিন বলেন, ‘মজুরি বোর্ডের সুপারিশ ইতোমধ্যে গেজেট আকারে প্রকাশিত হলেও তা শ্রমিকদের জীবনযাপনের জন্য খুবই অপ্রতুল, অগ্রহণযোগ্য ও বাজারদরের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। এ মজুরি দারিদ্র্যসীমার নিচে এবং পৃথিবীর সব দেশের চেয়ে কম। ফলে এ মজুরির সুপারিশ গার্মেন্টস শ্রমিক এবং দেশবাসী গ্রহণ করেনি।’

‘এরপরও গার্মেন্টস মালিকরা মজুরি বোর্ডের সুপারিশ প্রত্যাখ্যান করে যে ঔদ্ধত্যের পরিচয় দিয়েছে তা সমগ্র দেশবাসীকে অবাক ও গার্মেন্টস শ্রমিকদের বিক্ষুব্ধ করেছে। তারা শ্রমিকদের ওপর চরম শোষণ-নির্যাতন চালিয়ে টাকার পাহাড় গড়েছে’ বলেন তিনি।

সংবাদ সম্মেলনে দাবি আদায়ে শুক্রবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিকরা সমাবেশ ও লাল পতাকা মিছিল করবে। এছাড়া ১০ থেকে ২০ নভেম্বর গাজীপুর, নারায়ণগঞ্জ, আশুলিয়াসহ সব শিল্পাঞ্চলে সভা-সমাবেশ, কর্মীসভা পালন এবং প্রধানমন্ত্রী, শ্রমমন্ত্রী ও মজুরি বোর্ডসহ সংশ্লিষ্ট সবাইকে স্মারকলিপি দেওয়ার কর্মসূচি ঘোষণা করা হয়।

এরপরও দাবি মানা না হলে ২০ নভেম্বর গার্মেন্টস শ্রমিক মহাসমাবেশ এবং মহাসমাবেশ থেকে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান শ্রমিক নেতারা।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- শ্রমিকনেতা অ্যাডভোকেট দেলোয়ার হোসেন খান, আবুল হুসাইন, আমিরুল হক আমিন, অ্যাডভোকেট মন্টু ঘোষ, নাজমা আক্তার প্রমুখ।

(দিরিপোর্ট২৪/এসআর/এনডিএস/এমডি/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর