thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

‘বাংলাদেশে ১৮ হাজার রোহিঙ্গার অনুপ্রবেশ’

২০১৭ আগস্ট ৩০ ২০:৫৬:০১
‘বাংলাদেশে ১৮ হাজার রোহিঙ্গার অনুপ্রবেশ’

দ্য রিপোর্ট প্রদিবেদক : মিয়ানমারের রাখাইন রাজ্যে সাম্প্রতিক সহিংসতার পর বাংলাদেশে ১৮ হাজার রোহিঙ্গার অনুপ্রবেশ ঘটেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম। সংস্থার কক্সবাজার অফিস প্রধান সংযুক্তা সাহানী বুধবার (৩০ আগস্ট) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন।

গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে এ সহিংসতার ঘটনা ঘটে। এরপর থেকে দলে রোহিঙ্গা নারী-পুরুষ-শিশু বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

এ বিষয়ে সংযুক্তা সাহানী বলেছেন, ‘নতুন করে আসা রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে জীবন বাঁচানোর চেষ্টা করা হচ্ছে। বাংলাদেশে অনুপ্রবেশের জন্য সীমান্তের ওপারে বিভিন্ন পয়েন্টে আরো বহু সংখ্যক রোহিঙ্গা জড়ো হয়েছে।’

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা মুসলমানদের হত্যা, নির্যাতন এবং বাড়িঘরে অগ্নিসংযোগ করলে অনেকেই বাংলাদেশে ঢোকার চেষ্টা করেছে। বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বা বিজিবি সীমান্তে কড়াকড়ি বজায় রাখলেও অনেক রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। গত শুক্রবার থেকেই বাংলাদেশের ভেতরে রোহিঙ্গাদের আসার প্রবণতা বাড়তে থাকে।

গত বছরের শেষের দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী দমন-পীড়ন শুরুর পর হাজার-হাজার রোহিঙ্গা মুসলমান সে দেশ থেকে পালিয়ে বাংলাদেশে এসেছিল। জাতিসংঘের হিসেবে সে সময় ৭০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছিল।

এদিকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে মঙ্গলবার দিাবগত রাতে নাফ নদীর শাহপরীর দ্বীপ পয়েন্টে রোহিঙ্গা বোঝাই একটি নৌকা ডুবির ঘটনা ঘটেছে। সকালে সাবরাং শাহপরীর সৈকত থেকে ৪ জনের মৃতদেহ উদ্ধার করেছে স্থানীয়রা।

টেকনাফে বিজিবি ২ ব্যাটেলিয়নের অধিনায়ক এসএম আরিফুল ইসলাম ৪ রোহিঙ্গার মৃতদেহ উদ্ধারের সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, লাশগুলো স্থানীয়ভাবে দাফনের ব্যবস্থা করা হয়েছে। সাবরাং ইউনিয়ন পরিষদের সদস্য নুরুল আমিন জানিয়েছেন, বুধবার রাতের কোনো এক সময়ে রোহিঙ্গা বোঝাই নৌকাটি ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে। সকালে খবর পেয়ে শাহপরীর দ্বীপ দক্ষিণপাড়া এবং সাবরাং মাঝের পাড়া সৈকত থেকে ৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। এদের মধ্যে ২জন নারী ও ২জন কন্যা শিশু।

অন্যদিকে, বাংলাদেশে অনুপ্রবেশকালে বিজিবি ও কোস্ট গার্ডের হাতে ১৫২ জন রোহিঙ্গা আটক হয়েছে। এদের মধ্যে ৮০ জন শিশু রয়েছে। টেকনাফ ও সেন্টমার্টিন উপকূল থেকে এদের আটক করা হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন জানিয়েছেন, আটক ১৫২ জন রোহিঙ্গাকে মানবিক সহযোগিতা দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হবে। তিনি বলেছেন, ‘সীমান্তে বিজিবি, পুলিশ ও কোস্ট গার্ড সদস্যরা রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে কঠোর অবস্থানে রয়েছে।’

(দ্য রিপোর্ট/জেডটি/আগস্ট ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর