thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

আইসিসিতে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের নালিশ

২০১৭ সেপ্টেম্বর ১৪ ১৮:৪৪:৪০
আইসিসিতে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের নালিশ

দ্য রিপোর্ট ডেস্ক : দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ খেলার প্রতিশ্রুতি রক্ষা না করায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে নালিশ করেছে পাকিস্তানের ক্রিকেট বোর্ড (পিসিবি)।

আইসিসিতে এই সমস্যার সমাধান না মিললে আদালতে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছে পিসিবি। ইতোমধ্যে আদালতের দ্বারস্থ হওয়ার প্রক্রিয়া চালু রাখতে যুক্তরাজ্যভিত্তিক একটি আইনি প্রতিষ্ঠানের সঙ্গেও পরামর্শ করছে পিসিবি কর্মকর্তরা।

পিসিবি চেয়ারম্যান নিজাম শেঠি ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোকে বলেছেন, ‘ভারতের সঙ্গে আমাদের আলোচনা শেষ হয়ে গেছে। এসব প্রক্রিয়া শেষ, সুতরাং পরবর্তী প্রক্রিয়া শুরু হবে। আগামী একমাস বা সর্ব্বোচ্চ দুই মাসের মধ্যে আমরা আবার আইসিসির কাছে যাব। সালিশের জন্য তিনজন প্রতিনিধি মনোনয়ন চেয়ে আইসিসির কাছে আমরা লিখিত চিঠি দিয়েছে এবং এর মধ্যেই একজনকে মনোনয়ন দিয়েছি।’

এ সময় শেঠির পাশেই বসা ছিলেন আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন। তিনি বলছেন, ‘আমরা চাই না, আইসিসির সদস্য দেশগুলো পরস্পরের বিরুদ্ধে লড়াই করুক। যেহেতু একটি বিরোধ তৈরি হয়েছে, আইসিসির নিয়মানুযায়ী এক্ষেত্রে পদক্ষেপ নেওয়া হবে। সেই প্রক্রিয়াটি শুরু হয়েছে।’

ক্রিকেট বিশ্বে দু্ই দেশের মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজের বিষয়ে সংশ্লিষ্ট দুই দেশের ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়ে থাকে, আইসিসি শুধুমাত্র সহযোগিতা করে। কোনো দেশের বিরুদ্ধ আরেকটি দেশ লিখিত অভিযোগ করলে আইসিসির নিয়ম অনুযায়ী, উভয় দেশের বোর্ড মিলে সমাধানের চেষ্টা করবে। কিন্তু দুই মাসের মধ্যে কোনো সমাধান না হলে, আইসিসির সালিশ বোর্ড শুনানি করবে। তারা যে সিদ্ধান্ত দেবে, সেটাই চূড়ান্ত এবং এর বিরুদ্ধে কোন আপিল করা যাবে না।

২০১৪ সালে ভারত ও পাকিস্তানের মধ্যেকার সমঝোতা চুক্তি অনুযায়ী, ২০১৫ সাল থেকে ২০২৩ সালের মধ্যে পাকিস্তানের সঙ্গে ছয়টি সিরিজ খেলার কথা রয়েছে ভারতের। এর মধ্যে চারটি পাকিস্তানে হওয়ার কথা, যার মধ্যে ১৪টি টেস্ট আর ৩০টি ওয়ানডে আর ১২টি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে।

তবে ২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক ক্রিকেট খেলছে না ভারত। যদিও আইসিসি টুর্নামেন্টগুলোতে দুই দেশ নিয়মিতই অংশ নিচ্ছে এবং একে অন্যের বিপক্ষে ম্যাচও খেলছে। সর্বশেষ চলতি বছর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে পাকিস্তান।

এ দুটি দেশের ক্রিকেটারদের মধ্যেও সখ্যতা দেখা গেলেও দুই দেশের বোর্ডের মধ্যে সমঝোতার অভাবে দীর্ঘদিন ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে কোনো প্রকার দ্বি-পাক্ষিক সিরিজ হচ্ছে না। এ জন্য ভারতকেই দায়ী করে আসছে পাকিস্তান। এ অভিযোগকে মিথ্যে প্রমাণ করার কোনে চেষ্টাও দেখা যায়নি বিসিসিআই’র পক্ষ থেকে। এমনকি পাকিস্তানে আবার আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে আইসিসি একাদশ নামে যে দল গঠন করা হয়েছে, তাতেও অংশ নেয়নি ভারতের কোনো ক্রিকেটার।

(দ্য রিপোর্টার/জেডটি/সেপ্টেম্বর ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর