thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

মিয়ানমারকে আন্তর্জাতিক বিশ্ব ধিক্কার দিচ্ছে : তোফায়েল

২০১৭ সেপ্টেম্বর ১৬ ১৮:৫৭:৪৪
মিয়ানমারকে আন্তর্জাতিক বিশ্ব ধিক্কার দিচ্ছে : তোফায়েল

দ্য রিপোর্ট প্রতিবেদক : আন্তর্জাতিক বিশ্ব আজ মিয়ানমারকে ধিক্কার দিচ্ছে বলে জানালেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ।

শনিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সাবেক কর কমিশনার ও মুক্তিযোদ্ধা এস এম জাহাঙ্গীরের বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তোফায়েল আহমদ এ কথা বলেন।

তিনি মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিষয় তুলে ধরে বলেছেন, ‘এটা হতে পারে না। গ্রামের পর গ্রাম তারা পুড়িয়ে দিচ্ছে। বৃদ্ধ, যুবক, নারীদের পুড়িয়ে মারছে।’

তোফায়েল আহমদ আরও বলেন, ‘আমরা ১৬ কোটি মানুষের দেশ। অতি ঘনবসতিপূর্ণ। কিন্তু আমাদের হৃদয় আছে। আমাদের মন আছে। এসব দেখে আমাদের একাত্তরের স্মৃতি ভেসে ওঠে। কীভাবে আমাদের মা-বোন ভারতে পালিয়ে আশ্রয় নিয়েছিল। সেই অভিজ্ঞতা আমাদের আছে। এই অভিজ্ঞতার আলোকেই মানবিক দিক থেকে বিবেচনা করে রোহিঙ্গাদের আমরা বাংলাদেশে আশ্রয় দিয়েছি। আমরা মনে করি অনতিবিলম্বে সে গণহত্যা বন্ধ করা হবে।’

এ সময় মন্ত্রী বলেন, ‘আমাদের দেশের কিছু লোক আছে যাদের দল নাই, দলহীন। তারা সুযোগ পেলে সরকারে বিপক্ষে এবং বিএনপির পক্ষে দাঁড়ায়। তারা বলেন, আমাদের কূটনৈতিক তৎপরতা না কি তেমন না। কূটনৈতিক তৎপরতা না থাকলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তাদের নিন্দা করল কীভাবে?

তিনি আরও বলেন, ‘মিয়ানমারের এই ঘটনাকে আন্তর্জাতিক বিশ্ব এখন গণহত্যা হিসেবে আখ্যায়িত করেছে।’

সংস্কৃতিবিষয়ক সচিব ইব্রাহিম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান প্রমুখ।

(দ্য রিপোর্ট/কেএনইউ/সেপ্টেম্বর ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর