thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী কাবুল সফরকালে বিমানবন্দরে হামলা

২০১৭ সেপ্টেম্বর ২৮ ১১:৩৯:৫২
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী কাবুল সফরকালে বিমানবন্দরে হামলা

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস আফগানিস্তানে সফরে যাওয়ার কয়েক ঘন্টা পর কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা ও মর্টার হামলা চালিয়েছে জঙ্গিরা। খবর- রয়টার্সের।

বুধবারের এ হামলা চালানো হয়। জঙ্গিগোষ্ঠী তালেবান ও ইসলামিক স্টেট (আইএস), উভয়ই হামলার দায় স্বীকার করেছে।

ম্যাটিস কাবুলে নামার কয়েক ঘণ্টার মধ্যেই শহরটির মূল বিমানবন্দরের কাছে মর্টারের গোলাসহ ভারী গোলাবর্ষণ ও বেশ কয়েকটি আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা।

এরপর নিকটবর্তী একটি বাড়িতে অবস্থান নিয়ে দিনের প্রায় অধিকাংশ সময় ধরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যায় তারা।

জঙ্গিদের সঙ্গে লড়াইরত আফগান স্পেশাল পুলিশ ইউনিটকে সমর্থন যোগাতে যুক্তরাষ্ট্রের বাহিনী পাল্টা বিমান হামলা চালায়। কিন্তু ‘ক্ষেপণাস্ত্রের ত্রুটিতে’ নিজেরাই নাজুক অবস্থায় পড়ে, এতে বেশ কিছু হতাহতের ঘটনা ঘটে বলে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন নেটো মিশন জানিয়েছে। তবে বিস্তারিত আর কিছু জানায়নি তারা।

মিশনের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “বেসামরিকদের ক্ষতিতে মিশন গভীরভাবে দুঃখিত। বেসামরিকদের হতাহত হওয়া এড়াতে প্রত্যেকটি পূর্বসতর্কতা গ্রহণ করেছি আমরা, যদিও আফগানিস্তানের শত্রুরা সচেতনভাবে এমন অবস্থান থেকে লড়াই চালিয়ে যাচ্ছিল যা বেসামরিকদের প্রবল ঝুঁকির মুখে ফেলেছিল।”

এই লড়াই এবং বেসামরিক হতাহতের ঘটনার ছায়ায় ম্যাটিসের সফর ঢাকা পড়ে যায়। আফগানিস্তানের সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন প্রদর্শনের উদ্দেশ্যেই তিনি কাবুল সফরে গিয়েছিলেন।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর