thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

‘রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে সু চিকে ব্যবস্থা নেওয়ার আহবান’

২০১৭ সেপ্টেম্বর ২৮ ১৪:০৫:০৯
‘রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে সু চিকে ব্যবস্থা নেওয়ার আহবান’

দ্য রিপোর্ট ডেস্ক : রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে সব ধরনের ব্যবস্থা নিতে মিয়ানমারের নেত্রী অং সানসুচির প্রতি আহবান জানিয়েছে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) মিয়ানমারের রাজধানী নেইপিদাওতে অং সান সু চির সঙ্গে সরাসরি কথা বলেন। পরে বৈঠক শেষে তিনি সু চিকে রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য সরকারের উদ্বেগের কথা জানান।

সম্প্রতি মিয়ানমার সফর করা প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড বলেছেন, রাখাইনে সহিংসতা বন্ধ করে মানবিক সহায়তা দেওয়ার যে আহ্বান জাতিসংঘ ‍দিয়েছে তা মিয়ানমারের নেত্রীকে সাড়া দিতে হবে। গণতন্ত্রে ফেরার পথে গত কয়েক বছরে যে অগ্রগতি মিয়ানমার অর্জন করেছে, রাখাইনের ঘটনা প্রবাহে তা ভেস্তে যেতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

নতুন করে সেনা অভিযান শুরুর পর গত ২৫ অগাস্ট থেকে এ পর্যন্ত প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ওই অভিযানকে জাতিসংঘ চিহ্নিত করেছে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে।

সেনা শাসনের মধ্যে দীর্ঘদিন গৃহবন্দি জীবন কাটিয়ে অহিংস গণতান্ত্রিক আন্দোলনের জন্য নোবেল পাওয়া সু চি ২০১৫ সালের নির্বাচনে মিয়ানমারের ক্ষমতায় আসেন। কিন্তু রোহিঙ্গা নির্যাতন বন্ধের পদক্ষেপ না নেওয়ায় পশ্চিমা মিত্রদের কাছেও এখন তিনি সমালোচিত হচ্ছেন।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এনটি/সেপ্টেম্বর ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর