thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি মডেল : জেটলি

২০১৭ অক্টোবর ০৪ ১৪:৩০:৫৮
ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি মডেল : জেটলি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের সঙ্গে তার দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক এখন ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। অন্যান্য দেশের জন্য তা একটি মডেল বলে মন্তব্য করেছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি।


বুধবার (৪ অক্টোবর) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে এক বিবৃতিতে অরুণ জেটলি এ কথা বলেন।

এর আগে তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। একই সঙ্গে সাড়ে চাড়শ কোটি ডলারের ঋণচুক্তি স্বাক্ষর করেন।

অরুণ জেটলি বলেন, অন্তর্ভুক্তিমূলক সামাজিক উন্নয়নের সঙ্গে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশের দ্রুত অগ্রগতি দেখে তিনি ‘মুগ্ধ’। বাংলাদেশের এই উন্নয়নের অংশীদার হতে ভারত ‘প্রতিশ্রুতিবদ্ধ’।

তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে এই সহযোগিতার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

অরুণ জেটলি বলেন, ‘ভারত বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে, যা সাম্প্রতিককালে ক্রমবর্ধমান। ভারতের স্বার্থে প্রয়োজন একটি শক্তিশালী, স্থিতিশীল ও সমৃদ্ধ বাংলাদেশ। আমরা পারস্পারিক যোগাযোগ গভীর করতে, বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

অরুণ জেটলি আরও বলেন, তার দেশ সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশকে স্বল্প সুদে ৮০০ কোটি ডলার ঋণ দেওয়ার চুক্তি করেছে, যা কোনো দেশকে ভারতের দেওয়া সর্বোচ্চ ঋণ।

ভারতীয় অর্থমন্ত্রী বলেন, ‘সড়ক, রেল, জল ও উপকূলীয় জাহাজ চলাচলসহ ১৯৬৫ পূর্ব সংযোগ পুনরুদ্ধারে আমাদের দুই দেশের সরকার গুরুত্বারোপ করেছে। আমার বিশ্বাস, দ্বিপক্ষীয় বাণিজ্য এবং দুই দেশের মানুষে-মানুষে যোগাযোগ বৃদ্ধিতে এই উদ্যোগ সাহায্য করবে।’

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর