thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

১৭ হাজার কোটি টাকায় ঢাকা-আশুলিয়া উড়াল সড়ক

২০১৭ অক্টোবর ২৪ ১৮:৪৮:৫৭
১৭ হাজার কোটি টাকায় ঢাকা-আশুলিয়া উড়াল সড়ক

দ্য রিপোর্ট প্রতিবেদক : শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আশুলিয়া হয়ে চন্দ্রা মোড় পর্যন্ত ২৪ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের প্রস্তাব সরকারের অনুমোদন পেয়েছে। এ উড়াল সড়ক নির্মাণে ব্যয় হবে প্রায় ১৭ হাজার কোটি টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রস্তাবটি অনুমোদন পায়। সভায় ‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে’সহ ৩৪ হাজার ৫৬৭ কোটি টাকার পাঁচটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ প্রকল্প বাস্তবায়িত হলে ঢাকার সঙ্গে ৩০ জেলার সংযোগস্থল আব্দুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল-চন্দ্রা করিডোরে যানজট অনেকটা কমে আসবে বলে আশা করছে সরকার।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের সামনে এ প্রকল্পের বিভিন্ন তথ্য তুলে ধরেন।

এর মধ্যে সাড়ে ১৩ হাজার কোটি টাকায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ (প্রথম পর্যায়) প্রকল্পও রয়েছে।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে হবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আব্দুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল হয়ে নবীনগর মোড় দিয়ে ইপিজেড হয়ে চন্দ্রা মোড় পর্যন্ত।

প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৯০১ কোটি টাকা। এর মধ্যে চীন সরকার প্রায় ১০ হাজার ৯৫০ কোটি টাকার যোগান দেবে। সরকারের নিজস্ব তহবিল থেকে ১২ হাজার ৪০৩ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা হিসেবে ২২ হাজার ১৬৫ কোটি টাকা পাওয়া যাবে।

এ বছর নির্মাণ কাজ শুরু করে ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্প শেষ করার লক্ষ্য ঠিক করা হয়েছে।

মন্ত্রী বলেছেন, ‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প বাংলাদেশের উত্তর ও দক্ষিণের মধ্যে যোগাযোগের সেতুবন্ধন রচনা করবে। এ প্রকল্প বাস্তবায়িত হলে দেশের অর্থনীতির গভীরতা বাড়বে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ প্রকল্পের জন্য বুয়েট থেকে দুই বার সম্ভাব্যতা যাচাই করা হয়।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর