thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

রোহিঙ্গা-বাংলাদেশি বিয়ে ঠেকাতে বিশেষ নির্দেশনা

২০১৭ অক্টোবর ২৫ ১৭:৫০:৫৪
রোহিঙ্গা-বাংলাদেশি বিয়ে ঠেকাতে বিশেষ নির্দেশনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা নারীদের সঙ্গে বাংলাদেশি পুরুষদের বিয়ে ঘটনা বেড়ে গেছে। বিষয়টি নিয়ে সরকারও বিচলিত। রোহিঙ্গা নারী ও বাংলাদেশি পুরুষদের বিয়ে ঠেকাতে বুধবার (২৫ অক্টোবর) তাই বিশেষ নির্দেশনা জারি করেছে আইন মন্ত্রণালয়।

বিয়ে নিবন্ধনের ক্ষেত্রে কক্সবাজারসহ তিন পার্বত্য জেলা প্রশাসনকে আরও সতর্ক হওয়ার নির্দেশনা দিয়েছে আইন মন্ত্রণালয়। বিয়ে নিবন্ধনের ক্ষেত্রে কোনে প্রকর গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও নির্দেশনায় জানানো হয়েছে।

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে ওই নির্দেশনায় বলেছে, বিয়ে নিবন্ধনের ক্ষেত্রে বর ও কনে দুজনেই বাংলাদেশের নাগরিক কিনা- জাতীয় পরিচয়পত্র দেখে তা নিশ্চিত করতে হবে কাজী বা নিকাহ রেজিস্ট্রারদের।

চলতি বছর ২৫ আগস্টের পর থেকে এখন পর্যন্ত মিয়ানমারে সেনা অভিযানের কারণে ছয় লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশের কক্সবাজার এবং তিন পার্বত্য জেলায় আশ্রয় নিয়েছে। তাদের একটি বড় অংশ নারী ও শিশু। এর বাইরে আরও চার লাখ রোহিঙ্গা গত কয়েক দশক ধরে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে। বিভিন্ন সময়ে তাদের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার খবর এসেছে, অনেকে বাংলাদেশি পাসপোর্ট বানিয়ে ধরাও পড়েছেন।

এবারও রোহিঙ্গাদের অনেকে বিয়ে দেখিয়ে বা অন্য কোনোভাবে কাগজপত্র তৈরি করে বাংলাদেশের নাগরিকদের সঙ্গে মিশে যাওয়ার চেষ্টা করছে এবং কিছু বাংলাদেশি এই সুযোগ কাজে লাগিয়ে বাণিজ্য করছে বলে পত্র-পত্রিকায় খবর এসেছে।

বুধবার আইন মন্ত্রণালয়ের আদেশে আরো বলা হয়, ‘বাংলাদেশি ছেলেদের সাথে মিয়ানমার হতে আগত রোহিঙ্গা মেয়েদের বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষণীয় হারে বৃদ্ধি পাওয়ায় জাতীয় পরিচয়পত্র দেখে বর ও কনের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়ার এই নির্দেশনা জারি করা হল।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর