thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

সুখের মূল্য ১২ কোটি টাকা!

২০১৭ অক্টোবর ২৫ ২১:৩৯:৩৮
সুখের মূল্য ১২ কোটি টাকা!

দ্য রিপোর্ট ডেস্ক : আপেক্ষিকতার সূত্রের আবিষ্কারক আলবার্ট আইনস্টাইন তৈরি করে গিয়েছিলেন সুখের সূত্র। সেই সুখ মন্ত্র হাতে পেতে হুড়হোড়ি পরে গিয়েছিল ইসরায়েলের জেরুজালেমে। সেখানে আইনস্টাইনের এই সুখ তত্ত্ব বিক্রি করতে আয়োজন করা হয়েছিল এক নিলাম অনুষ্ঠানে। শেষ পর্যন্ত সেই সূত্র বিক্রি হয়েছে ১৫ লাখ ৬০ হাজার ডলারে। বাংলাদেশি টাকায় এই অঙ্ক দাঁড়ায় ১২ কোটির বেশি।

জার্মানিতে জন্মগ্রহণকারী বিশ্বখ্যাত বিজ্ঞানী আইনস্টাইন ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। ১৯২২ সালে জাপানে একবার বক্তৃতা দিতে গিয়ে সুখ সম্পর্কে এই নোট লিখেছিলেন আইনস্টাইন। টোকিওর এক বার্তাবাহককে তিনি এটি দিয়েছিলেন (ধারণা করা হয় বকশিস হিসেবে)। এতে সংক্ষেপে সুখী জীবনযাপনের তত্ত্বটি (তার মতে) লেখা ছিল।

নিলামকারী প্রতিষ্ঠান উইনারস জানিয়েছেন, প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল আইনস্টাইনের লেখা সুখবিষয়ক দুটি নোটের দাম ৫ ও ৮ হাজার ডলার উঠবে। কিন্তু নিলামে দাম উঠে যায় অনেক। সুখের সূত্র লেখা নোটটি বিক্রি হয়েছে ১৫ লাখ ৬০ হাজার ডলারে। আর দ্বিতীয় নোটটি বিক্রি হয়েছে ২ লাখ ৪০ হাজার ডলারে।

উইনারসের একটি সূত্র জানিয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক এক ইউরোপীয় ক্রেতা সুখের সূত্র লেখা নোটগুলো কিনেছেন। ওই ক্রেতা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমি সত্যিই খুশি এই ভেবে যে এখনো পৃথিবীতে অনেক মানুষ আছে, যারা বিজ্ঞান ও ইতিহাসে আগ্রহী এবং দ্রুত পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মেলাতে চায়।’

আইনস্টাইনের নোটগুলো এত দিন ছিল জার্মানির হামবুর্গের এক ব্যক্তির কাছে। একটি নোটে লেখা ছিল, ‘নিত্য অশান্তিযুক্ত সফল জীবনের চেয়ে শান্ত ও পরিমিত জীবন অধিক আনন্দের।’ আরেকটি সাদা কাগজের ওপর তিনি লিখে দিয়েছিলেন, ‘ইচ্ছা থাকলে উপায় হয়।’

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর