thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

মিয়ানমার সেনাপ্রধানকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রীর ফোন

 দ্রুত রোহিঙ্গা সংকট নিরসন করুন

২০১৭ অক্টোবর ২৭ ১৯:৪১:৫৭
 দ্রুত রোহিঙ্গা সংকট নিরসন করুন

দ্য রিপোর্ট ডেস্ক : রাখাইন রাজ্যের সহিংসতার দ্রুত অবসানে মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাংকে তাগিদ দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

টেলিফোনে মিয়ানমার সেনাবাহিনী প্রধানের সঙ্গে আলাপ করে টিলারসন ‘রাখাইনে জাতি গত নিধন’বন্ধের আহবান জানান।

উল্লেখ্য, গত আগস্টে রাখাইনে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর উপর হামলার অজুহাত দেখিয়ে সে দেশের সেনাবাহিনী প্রধানের নির্দেশে জাতিগত সংখ্যালঘু মুসলমানদের নির্বিচারে হত্যা, নারীদের ধর্ষনও বলপ্রয়োগের মাধ্যমে বাস্তুচ্যুত করলে ৬ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলমান সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নয়ের্ট এক বিবৃতিতে বলেন, পররাষ্ট্রমন্ত্রী টেলিফোনে মিন অং-এর কাছে ‘রাখাইনে অব্যাহত মানবিক সংকট ও নৃশংসতার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেন’।

তিনি আরো বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রী রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধে সরকারকে সহযোগিতা করতে এবং এই সংকট চলাকালে যারা নিজ দেশ থেকে বিতাড়িত হয়েছেন, বিশেষ করে লাখ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদে দেশে ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর প্রতি আহবান জানিয়েছেন।’

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট মন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরণার্থী সংকটের জন্য মিয়ানমারের সামরিক নের্তৃত্বকে ‘দায়ী’করছে।

তিনি হুশিয়ারি দিয়ে বলেন,‘বিশ্ব মিয়ানমারে ঘটে যাওয়া নৃশংসতায় নীরব দর্শক হয়ে বসে থাকবে-এমনটা ভাবার কোন কারণ নেই’।

তিনি আরো বলেন,‘সামরিক বাহিনীকে অবশ্যই শৃঙ্খলিত ও সংযত হতে হবে’।

পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে,পররাষ্ট্র মন্ত্রী টিলারসন ‘ মানবাধিকার সংগঠনগুলোর আনিত অভিযোগের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে জাতিসংঘের নিরপেক্ষ তদন্ত কমিশনকে সহযোগিতা করার জন্য মিয়ানমার সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন’।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর