thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

কাতালোনিয়ার সংসদ অকার্যকর ঘোষণা, নির্বাচনের আহ্বান

২০১৭ অক্টোবর ২৮ ০৯:০৪:৪১
কাতালোনিয়ার সংসদ অকার্যকর ঘোষণা, নির্বাচনের আহ্বান

দ্য রিপোর্ট ডেস্ক : স্বাধীনতা ঘোষণার পর স্বায়ত্তশাসিত এলাকা কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজেমনকে বরখাস্ত ও আঞ্চলিক সংসদ অকার্যকর করে দিয়েছে স্পেনের কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে সেখানে আঞ্চলিক নির্বাচন আহ্বান করা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (২৭ অক্টোবর) এ ঘটনা ঘটে। খবর- রয়টার্সের।

খবরে বলা হয়, শুক্রবার দিনভর নাটকীয়তার পর স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে জানান, আগামী ২১ ডিসেম্বর কাতালোনিয়ায় নতুন আঞ্চলিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

স্পেনের প্রধানমন্ত্রীর এই ঘোষণার মধ্য দিয়ে চার দশক আগে সামরিক শাসনের কবল থেকে গণতন্ত্রে ফেরা দেশটিতে রাজনৈতিক সংকট নতুন মোড় নিলো।

শুক্রবার আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটির কয়েক ঘণ্টা পর স্পেনের প্রধানমন্ত্রী শুধু কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজেমনকেই বরখাস্ত করেননি, পদচ্যুত করেছেন অঞ্চলটির পুলিশপ্রধানকেও। একই সঙ্গে তিনি জানিয়েছেন, কাতালান প্রশাসনের দায়িত্ব নেবে কেন্দ্রীয় সরকার।

রাহয় তার ভাষণে বলেন, স্পেন দুঃখের দিন কাটাচ্ছে। আমরা মনে করি, সব কাতালান নাগরিকের কথা শোনা দরকার, যাতে করে তারা নিজেদের ভবিষ্যৎ নিজেরাই নির্ধারণ করতে পারে। কেউ আইন নিজের হাতে তুলে নিতে পারে না।

এর আগে দুপুরে কাতালোনিয়ার পার্লামেন্টে স্বাধীনতার বিষয়ে ভোট অনুষ্ঠিত হয়। এতে ভোট পড়ে ৪৩ শতাংশ। স্বাধীনতার পক্ষে রায় দেন সংখ্যাগরিষ্ঠরা।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর