thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

বাল্যবিবাহ রোধে স্বতঃপ্রণোদিত রুল

২০১৭ অক্টোবর ৩০ ১৬:১৯:২৩
বাল্যবিবাহ রোধে স্বতঃপ্রণোদিত রুল

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাল্যবিবাহ রোধে স্বতঃপ্রণোদিত হয়ে রুল দিয়েছেন উচ্চ আদালত। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয় গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার (৩০ অক্টোবর) স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল দিয়েছেন।

প্রতিটি বাল্যবিবাহের জন্য ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বাররা এবং পৌরসভা ও সিটি করপোরেশনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ওয়ার্ড কমিশনাররা কেন দায়ী থাকবেন না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। একই সঙ্গে জনপ্রতিনিধি হিসেবে প্রতিটি বাল্যবিবাহ নিজ নিজএলাকায় সম্পন্ন হলে তাদের (স্থানীয় জনপ্রতিনিধি) বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং পদচ্যুতির আদেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

জনপ্রশাসন সচিব, স্থানীয় সরকার সচিব, আইনসচিব, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সমাজকল্যাণ সচিবকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। পাশাপাশি আদালতের এই রুলের কপি প্রতিটি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর পাঠাতে জনপ্রশাসন সচিব এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি একটি শীর্ষ জাতীয় দৈনিকের বাল্যবিবাহ সংক্রান্ত একটি প্রতিবেদন পর্যালোচনা করে আদালত বলেছেন, ‘সুস্পষ্টভাবে এখনো বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকায় প্রশাসন খুব বেশি সাফল্য অর্জন করতে পারছে না বলেই প্রতীয়মান হয়।’ এ অবস্থায় আদালত রুল দেন।

আদালতে এ সময় রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নুরুল উপস্থিত ছিলেন।

জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) তথ্যমতে, যে দেশগুলোতে বাল্যবিবাহ বেশি, বাংলাদেশ সেই তালিকায় অন্যতম। ২০১৫ সালে ইউনিসেফের আর্থিক ও কারিগরি সহায়তায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর করা জরিপের ফল অনুযায়ী, ২০ থেকে ২৪ বছর বয়সী ৫২ শতাংশ নারীর ১৮ বছর পার হওয়ার আগেই বিয়ে হয়েছে। আর বাংলাদেশ মহিলা পরিষদের তথ্য বলছে, চলতি বছরের প্রথম সাত মাসে বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ১১৬টি। গত বছর মোট ১৭৭টি বাল্যবিবাহ হয়েছিল। সংগঠনটি ১৪টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত খবরের ভিত্তিতে এই হিসাব রাখে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু বেশি হওয়ার একটি কারণ বাল্যবিবাহ। শরীর সন্তান ধারণের উপযুক্ত হওয়ার আগেই তারা গর্ভবতী হয়। আবার এসব কিশোরীর গর্ভে জন্ম নেওয়া শিশুরও মৃত্যুঝুঁকি বেশি।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর