thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

দেশ বিরোধী ষড়যন্ত্রে ট্রাম্পের সাবেক সহযোগী অভিযুক্ত

২০১৭ অক্টোবর ৩০ ২২:০৬:৪৪
দেশ বিরোধী ষড়যন্ত্রে ট্রাম্পের সাবেক সহযোগী অভিযুক্ত
দ্য রিপোর্ট ডেস্ক : ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের সাবেক প্রচার ব্যবস্থাপক পল ম্যানাফোর্ট ও তার ব্যবসার অংশীদার রিক গেটসের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, মুদ্রা পাচারের পরিকল্পনা ও ভুয়া বিবৃতি দেওয়াসহ ১২ দফা অভিযোগ আনা হয়েছে।
এ ছাড়া ট্রাম্পের আরেক পরামর্শক জর্জ পাপাদোপুলসের বিরুদ্ধে তদন্তকারীদের মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সংযোগ নিয়ে তদন্ত দলের পক্ষ থেকে দায়ের করা প্রথম অভিযোগপত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের সাবেক ম্যানেজার পল মানাফোর্ট এবং তার সাবেক ব্যবসায়িক সহযোগী রিক গেটসকে অভিযুক্ত করা হয়।

শুক্রবার (২৭ অক্টোবর) রুশ হস্তক্ষেপ সংক্রান্ত তদন্তে বেরিয়ে আসা প্রথম অভিযোগগুলো আমলে নেয় যুক্তরাষ্ট্রের ফেডারেল গ্র্যান্ড জুরি। তবে ফেডারেল বিচারপতির আদেশ অনুযায়ী অভিযোগপত্রটি গোপন রাখা হয়। সেকারণে অভিযোগগুলো কী এবং কাদের বিরুদ্ধে ওই অভিযোগ দায়ের করা হয়েছে সে ব্যাপারে তখন স্পষ্ট করে জানা যায়নি।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার সকালে ওয়াশিংটনে এফবিআইয়ের একটি কার্যালয়ে আত্মসমর্পণ করেন ম্যানাফোর্ট। তবে অভিযোগের বিষয়ে তার বা রিক গেটসের বক্তব্য জানা যায়নি।

২০১৬ সালের ওই নির্বাচনে রাশিয়ার সম্ভাব্য প্রভাব এবং ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে মস্কোর যোগসাজশের অভিযোগ নিয়ে তদন্ত শুরুর পর এই প্রথম কারও বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হলো।

উল্লেখ্য, চলতি বছর জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো দাবি করে, ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে দিতে ট্রাম্পকে সহযোগিতার উদ্দেশ্যে প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করেছিল রাশিয়া। তাদের অভিযোগ, হ্যাকিং, লজ্জাজনক ইমেইল প্রকাশ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রপাগান্ডা ছড়িয়ে হিলারি নির্বাচনী প্রচারণা বাধাগ্রস্ত করতে চেয়েছিল দেশটি। তবে ট্রাম্প শিবির ও রাশিয়া বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছে। বিশেষ কাউন্সেল এবং সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলারের নেতৃত্বে অভিযোগটির তদন্ত চলছে। তদন্তের অংশ হিসেবে হোয়াইট হাউসের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের সাক্ষাৎকার নিয়েছেন মুলার।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর