thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

খালেদার ১১ সাক্ষীকে জেরার আদেশ ৯ নভেম্বর

২০১৭ নভেম্বর ০৬ ১০:৪৫:৩৮
খালেদার ১১ সাক্ষীকে জেরার আদেশ ৯ নভেম্বর

দ্য রিপোর্ট প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় রাষ্ট্রপক্ষের ১১ সাক্ষীকে জেরা চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিলের আদেশের জন্য বৃহস্পতিবার (৯ নভেম্বর) দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

সোমবার (৬ নভেম্বর) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই দিন নির্ধারণের আদেশ দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী। এছাড়া দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

গত ২২ অক্টোবর দুদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দেন হাইকোর্ট।

আদালত তার পর্যবেক্ষণে বলেন, খালেদা জিয়া তার আবেদন অনুসারে রাষ্ট্রপক্ষের দুই সাক্ষীকে পুনরায় জেরা ও ৯ সাক্ষীকে জেরা চেয়ে আবেদন করেছিলেন। কিন্তু ওই দুই সাক্ষীর পুনরায় জেরার প্রয়োজন নেই। একইসঙ্গে ৯ জন সাক্ষীর বিষয়ে তারেক রহমানের (মামলার অন্যতম আসামি) ক্ষেত্রে যে জেরা করা হয়েছে, ওই জেরা খালেদা জিয়ার ক্ষেত্রে ব্যবহার করতে বলেছেন আদালত। বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

পরে আইনজীবী জাকির হোসেন সাংবাদিকদের বলেন, গত ২৭ জুলাই মামলার ১১ সাক্ষীকে পুনরায় জেরার করার অনুমতি চাইলে বিচারিক আদালত খালেদা জিয়ার আবেদন নাকচ করে দেন। পরে ২ সাক্ষীর পুনরায় জেরা ও ৯ সাক্ষীর মূল জেরা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়। হাইকোর্ট ২ সাক্ষীর পুনরায় জেরার প্রয়োজন নেই বলে আদেশ দেন। তবে ৯ জনের বিষয়ে তারেক রহমানের ক্ষেত্রে জেরা করা হয়েছে। ওই জেরা খালেদা জিয়ার ক্ষেত্রে ব্যবহার করতে বলেছেন আদালত। আমরা এ আদেশের বিরুদ্ধে আপিল করব।

প্রসঙ্গত, দদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা দু’টি রাজধানীর বকশীবাজারস্থ আলিয়া মাঠে স্থাপিত বিশেষ জজ আদালত-৩ এ বিচারধীন রয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর