thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

মারাত্মক দূষণে দিল্লি : সব স্কুল বন্ধ ঘোষণা

২০১৭ নভেম্বর ০৮ ২১:৫৩:৩২
মারাত্মক দূষণে দিল্লি : সব স্কুল বন্ধ ঘোষণা

দ্য রিপোর্ট ডেস্ক : মারত্মক দূষণের মুখে পড়েছে ভারতের রাজধানী দিল্লি। দূষণের মাত্রা ছাড়িয়ে গেছে সহনীয় পর্যায়। সেখানকার বায়ু দূষণের মাত্রা ভয়াবহ রকমের বৃদ্ধি পাওয়ায় এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে দিল্লির সব স্কুল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বায়ু দূষণের যে মাত্রাকে গ্রহণযোগ্য নিরাপদ সীমা বলে মনে করে, দিল্লির অনেক এলাকায় বায়ু দূষণ এখন তার তিরিশ গুণ বেশি। ঘন ধোঁয়াশায় ঢেকে রয়েছে শহরের রাস্তাঘাট।

মঙ্গলবার দিল্লিতে 'জনস্বাস্থ্য জরুরি অবস্থা' জারি করা হয়েছে। বুধবার পরিস্থিতির উন্নতির কোনো লক্ষণ দেখা যায়নি।

এ বিষয়ে দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীষ সিসোদিয়া বলেছেন, ‘বাতাসে দূষণের মাত্রা আজ (বুধবার)দ্বিতীয় দিনের মতো মারাত্মক মাত্রায় রয়েছে এবং পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটায় শিশুদের স্বাস্থ্য ঝুঁকির মুখে পড়েছে।।’

পিকা রায় নামের দিল্লির এক বাসিন্দা জানিয়েছেন, ধোঁয়াশা এতটাই ঘন যে তিনি তার আটতলা ফ্ল্যাটের বারান্দা থেকে নিচে রাস্তায় গাড়ি বা যানবাহন কিছুই দেখতে পাচ্ছেন না এবং গাড়িগুলো দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে চলছে।

তার ভাষায়, ‘যখনই নিশ্বাস নিচ্ছি, নাকের ভেতরে একটা বার্নিং সেনসেশন- জ্বালা অনুভব করছি। আর ধোঁয়া ও ধুলো মেশানো একটা গন্ধ নাকে আসছে।’

বছর দুয়েক ধরে দিল্লিতে এরকম মারাত্মক দূষণ সমস্যা তৈরি হয়েছে বলে জানান পনের বছর ধরে দিল্লিতে বসবাসরত পিকা রায়।

তিনি বলেছেন, ‘আগে আমরা কোনদিন এরকম অবস্থা দেখিনি। গত বছরেও খারাপ অবস্থা ছিল কিন্তু এরকম নয়।’

দিন দিন গাড়ির সংখ্যা বেড়ে যাচ্ছে এবং একসাথে এত বেশি নির্মাণকাজ চলছে যে বাতাসে দূষণ অস্বাভাবিক রকম বেড়ে গেছে বলে মনে করেন পিকা রায়।

শীতের শুরুতে দিল্লিতে বায়ুদূষণ হয় প্রতিবছর। গাড়ির নিগর্মন তো রয়েছেই, নিষেধাজ্ঞা সত্ত্বেও দেওয়ালিতে বাজি পোড়ানো বন্ধ থাকেনি, পাশাপাশি এখন তার সঙ্গে যোগ হয়েছে দিল্লির আশেপাশের রাজ্য, যেমন পাঞ্জাব বা হরিয়ানায় চাষের ক্ষেতে ফসলের গোড়া পুড়িয়ে দেওয়ার ফলে সৃষ্ট বায়ু দূষণ।

পিকা রায় আরো বলেছেন, ‘সরকার ব্যবস্থা নেবে বলে রোজই পেপারে পড়ছি। বলা হচ্ছে ধুলো কমানোর জন্য জল ছিটানো হবে, গাড়ি বন্ধ করে দেয়া হবে। মেট্রো রেলের ভাড়া কমানো হবে, যাতে গাড়ির নিগর্মন কমানো যায়। কিন্তু সেসব যে কবে করা হবে, এবং কতদিন পর তার সুফল আমরা পাব সে নিয়ে আমাদের অনেক সন্দেহ আছে।’

পরিবেশ সংস্থাগুলো ও দিল্লির বাসিন্দারা সবাই প্রায় একবাক্যে বলছেন, শহরের বাতাস আর মোটেই স্বাভাবিক জীবনযাপনের উপযুক্ত নেই এবং জনস্বাস্থ্য যেরকম মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে তাতে দ্রুত ব্যবস্থা নেওয়া এখন অত্যন্ত জরুরি।

সব মিলিয়ে পরিস্থিতি যে অত্যন্ত মারাত্মক, সরকারকে চিঠি লিখে মঙ্গলবার সে ব্যাপারে সতর্ক করে দিয়েছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। সংস্থার সভাপতি ড. কে কে আগরওয়াল বলেছিলেন, ‘জনস্বাস্থ্যের দৃষ্টিতে দিল্লিতে এখন আপদকালীন অবস্থা চলছে।’

বিবিসি বাংলা অবলম্বনে

(দ্য রিপোর্ট/জেডটি/নভেম্বর ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর