thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

রাখাইনের সেনাধ্যক্ষ পরিবর্তন করলো মিয়ানমার

২০১৭ নভেম্বর ১৩ ২১:৪০:৩১
রাখাইনের সেনাধ্যক্ষ পরিবর্তন করলো মিয়ানমার

দ্য রিপোর্ট ডেস্ক : রাখাইন রাজ্যে অভিযানের দায়িত্বে থাকা সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ডের প্রধান মেজর জেনারেল মাউং সোয়েকে সরিয়ে নিয়েছে মিয়ারমার। তার স্থলাভিষিক্ত করা হয়েছে ব্রিগেডিয়ার জেনারেল সোয়ে তিন্ত নাইংকে।

তবে কি কারণে ওয়েস্টার্ন কমান্ড ইন রাখাইন এর প্রধানকে বদলী করা হলো সে সম্পর্কে মিয়ানমার কর্তৃপক্ষ বা সেনাবাহিনীর পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

রাখাইনে সেনাধ্যক্ষ পরিবর্তনের এই তথ্য সোমবার মিয়ানমার সেনাবাহিনীর গণমাধ্যম বিষয়ক এক কর্মকর্তা জানিয়েছেন বলে রয়টার্সের সংবাদে বলা হয়েছে।

মেজর জেনারেল মাউং সোয়েকে ১০ নভেম্বর বদলীর আদেশ দেওয়া হয় বলে জানিয়েছেন সেনাবাহিনীর মিডিয়া বিভাগের ওই কর্মকর্তা।

মেজর জেনারেল আইয়ে উইনহে নামের ওই কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ‘তার (মেজর জেনারেল মাউং সোয়ে) বদলীর কারণ আমি জানি না। তাকে এখনও কোনো দায়িত্ব প্রদাণ করা হয়নি, তাকে আপাতত রিজার্ভে রাখা হয়েছে।’

রাখাইনে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে গত ২৪ আগস্ট এক হামলায় পুলিশসহ বেশ কয়েকজন নিহত হয়। এই ঘটনার পরদিন থেকে সেখানকার রোহিঙ্গা গ্রামগুলোতে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। তাদের নির্মমতার মুখে প্রাণ বাঁচাতে রাখাইনের প্রায় ছয় লাখ মানুষ সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মিয়ানমার সেনাবাহিনীর এই আচরণ আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচিত হচ্ছে। রাখাইনে অভিযানের সময় মিয়ানমার সেনারা রোহিঙ্গা নারীদের ধর্ষণ করে এবং তাদের উপর নানা ধরনের যৌন নিপীড়ন চালায় বলে দাবি করেছেন জাতিসংঘের মহাসচিবের বিশেষ প্রতিনিধি প্রমিলা প্যাটেন।

(দ্য রিপোর্ট/জেডটি/নভেম্বর ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর