thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

‘নৃত্যগুরু মাতা’ ঝুনু আর নেই

২০১৭ নভেম্বর ২৬ ১৩:৫৫:১১
‘নৃত্যগুরু মাতা’ ঝুনু আর নেই

দ্য রিপোর্ট প্রতিবেদক : না ফেরার দেশে চলে গেলেন ‘নৃত্যগুরু মাতা’ রাহিজা খানম ঝুনু।

রবিবার (২৬ নভেম্বর) সকাল সাড়ে সাতটার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে একুশে পদকপ্রাপ্ত এ শিল্পী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব লায়লা হাসান জানান, গুণী এই শিল্পীর মরদেহ বাদ জোহর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নিয়ে আসা হবে। শিল্পকলা একাডেমিতে তাকে শ্রদ্ধা নিবেদন করবেন নৃত্যশিল্পী, সংস্কৃতিকর্মী ও সর্বস্তরের মানুষ। তারপর মরদেহ নিয়ে যাওয়া হবে ময়মনসিংহের ভালুকায় ঝুনুর স্বামীর বাড়িতে। সেখানেই চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

দেশের খ্যাতিমান এ শিল্পী ১৯৪৩ সালের ২১ জুন জন্ম নেন। বুলবুল ললিতকলা একাডেমির প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন তিনি। পরবর্তীতে একাডেমির অধ্যক্ষ ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বাংলা একাডেমির ফেলো হিসেবে সম্মানিত হন।

১৯৬৬ সালে ১৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ভালুকা নিবাসী আমান উল্লাহ চৌধুরীর সঙ্গে বিয়ে হয় তার। আমান উল্লাহ চৌধুরী তিনবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। ঝুনু দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

দেশ বিদেশে বিভিন্ন পুরস্কার পেয়েছেন। আন্তর্জাতিক নারী দিবসে ‘আরটিভি পন্ডস আলোকিত নারী ২০১৫’ সম্মাননা পান ‘নৃত্যগুরু মাতা’ ঝুনু।

১৯৬০ সালে রাহিজা খানম ঝুনু সিদ্ধেশ্বরী বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষা পাস করেন। বুলবুল ললিতকলা একাডেমি থেকে ১৯৬১ সালে পাঁচ বছর মেয়াদী সার্টিফিকেট কোর্সে উত্তীর্ণ হন।
শ্রেষ্ঠ নৃত্যশিল্পী হিসেবে স্বর্ণপদক লাভ করেন। ওই বছরই তিনি বাফায় নৃত্যকলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। বিভিন্ন সময়ে জাতীয় নৃত্য প্রতিযোগিতায় বিচারকের দায়িত্বও পালন করেছেন তিনি।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর