thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্রের ১২৮টি পণ্যে চীনের শুল্ক আরোপ

২০১৮ এপ্রিল ০২ ১০:৫৪:২৩
যুক্তরাষ্ট্রের ১২৮টি পণ্যে চীনের শুল্ক আরোপ

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত ১২৮টি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছে চীন।

গত মাসের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমদানিকৃত স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের পর চীন এ ধরনের পদক্ষেপ নিলো।

বেইজিং বলছে, ‘চীনের স্বার্থ ও ভারসাম্য রক্ষায়’ এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে চীন জানিয়েছিল যে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক যুদ্ধে জড়াতে চায় না। তবে দেশ এও বলেছিল যদি তাদের অর্থনীতির ওপর আঘাত আসে তবে তারা চুপ করে বসে থাকবে না।

যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোর দিয়েই বলেছেন, ‘বাণিজ্যিক যুদ্ধ ভালো’। এ যুদ্ধে যুক্তরাষ্ট্র জয়ী হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

এদিকে মার্কিন কর্তৃপক্ষ চীন থেকে আমদানিকৃত পণ্যের ওপর আরও কয়েশ’ কোটি ডলার শুল্ক আরোপ করতে পারে বলে ধারণা পাওয়া যাচ্ছে। চীনের ভারসাম্যহীন বাণিজ্যের কারণে মার্কিন কোম্পানিগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে তাই দেশটি এমন পদক্ষেপ নেবে বলে আভাস দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও পর্কের ওপর অতিরিক্ত ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে। এছাড়া বাদাম, তাজা ও শুকনো ফল, জিনসেং ও মদের ওপর অতিরিক্ত ১৫ শতাংশ শুল্ক বসিয়েছে চীনা কর্তৃপক্ষ।

অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় লিখেছেন, যখন একটি দেশ (যুক্তরাষ্ট্র) কার্যত বিশ্বের সব দেশের সঙ্গে বাণিজ্যে শত শত কোটি ডলার হারায়, তখন বাণিজ্যিক যুদ্ধ ভালো এবং জেতা সহজ। উদাহরণস্বরূপ, যখন কোনো একটি দেশের সঙ্গে বাণিজ্যে আমাদের ১০০ বিলিয়ন ডলার ক্ষতি হয় তখন তাদের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিতে হবে। এটা খুব সহজ।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ০২, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর