thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

বিএনপির চার নেতাকে গ্রেফতার নিয়ে প্রশ্ন হাইকোর্টের

২০১৮ এপ্রিল ০২ ১৯:৪০:৪৭
বিএনপির চার নেতাকে গ্রেফতার নিয়ে প্রশ্ন হাইকোর্টের

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিএনপির চার নেতাকে জবরদস্তিমূলকভাবে গ্রেফতার কেন বেআইনি ঘোষণা করা হবে না, জানতে চেয়েছে হাইকোর্ট।

সর্বোচ্চ আদালতের নির্দেশনা লঙ্ঘন ও ক্ষমতার অপব্যবহার করে গ্রেফতার জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে কেন বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে না, তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন। স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ডিএমপির রমনা জোনের উপ কমিশনার, গোয়েন্দা পুলিশের উত্তর জোনের অতিরিক্ত কমিশনার, দক্ষিণ জোনের উপকমিশনার, রমনা জোনের অতিরিক্ত উপ-কমিশনারসহ ১৪ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

২৯ মার্চ হাইকোর্টে আবেদনটি করেন বিএনপির ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ বীরবিক্রম। আদালতে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল, এহসানুর রহমান ও মীর হেলাল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালকে ২৪ ফেব্রুয়ারি, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুকে ৬ মার্চ, ছাত্রদলের ঢাকা মহানগর উত্তরের সভাপতি এস এম মিজানুর রহমানকে ৮ মার্চ, সহ সভাপতি জাকির হোসেন মিলনকে ৬ মার্চ সাদা পোশাকে থাকা পুলিশ সদস্যরা গ্রেফতার করে। তাদের সবাইকে বিভিন্ন কর্মসূচি পালনের সময় গ্রেফতার করা হয়। এর মধ্যে মিলন রিমান্ডের পর অসুস্থ হয়ে মৃত্যুবরণ করে মারা যান।

এ বিষয়ে আইনজীবী মওদুদ আহমদ বলেন, এই চারজনকে গ্রেফতারের প্রক্রিয়া সম্পূর্ণভাবে আইন ও সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পরিপন্থি। ১ আগস্ট আবেদনটির পরবর্তী শুনানির দিন আদালত নির্ধারণ করেছেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপ্রিল ০২, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর