thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফের ইসরায়েলিদের হানা

২০১৮ এপ্রিল ০৬ ১০:৩৯:৩৭
আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফের ইসরায়েলিদের হানা

দ্য রিপোর্ট ডেস্ক : জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে আবারও হানা দিয়েছে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা। ইহুদিদের পবিত্র দিন পাসওভার পালনে অবৈধভাবে মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে তারা।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফাকে উদ্ধৃত করে আল জাজিরা জানায়, বৃহস্পতিবার (৫ এপ্রিল) প্রায় ৫০০ বসতি স্থাপনকারী মসজিদ প্রাঙ্গণে ঢুকে পড়ে। সেসময় ইসরায়েলি বিশেষ বাহিনীর সশস্ত্র সদস্যরা তাদের সঙ্গে ছিল।

আল-আকসা মসজিদ প্রাঙ্গণটি একইসঙ্গে মুসলিম ও ইহুদিদের জন্য পবিত্র স্থান বলে বিবেচিত হয়। মুসলিমরা একে আল হারাম আল শরিফ নামে ডেকে থাকেন। আর ইহুদিরা এ স্থানটিকে ডাকেন টেম্পল মাউন্ট নামে।

বৃহস্পতিবার ফিলিস্তিনের রিলিজিয়াস এনডাউমেন্ট অথরিটির মুখপাত্র ফিরাস আল দিব দাবি করেন, এদিন অন্তত ৪৯১ জন ইসরায়েলি বসতি স্থাপনকারী এবং বিশেষ বাহিনীর ১৩ কর্মকর্তা মসজিদ প্রাঙ্গণে হামলা করে। এ নিয়ে গত রবিবার থেকে আল আকসা মসজিদে অবৈধভাবে প্রবেশকারী ইহুদি বসতি স্থাপনকারীদের সংখ্যা ১,৭৩১ জনে দাঁড়িয়েছে।
প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনীর সমর্থন নিয়ে শত শত বসতি স্থাপনকারীরা পশ্চিম তীরের একটি ধর্মীয় মাজারেও যায় এবং ফিলিস্তিনিদের ওপর আক্রমণ শুরু করে। ওই এলাকায় থাকা তরুণ ফিলিস্তিনিরা আক্রমণ ঠেকানোর চেষ্টা করে। তবে ইসরায়েলি সেনারা টিয়ার গ্যাস, রাবার বুলেট ও তাজা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দিয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ০৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর